Breaking News

মাটি ছাড়াই বাড়িতে দারুণ এই পদ্ধতিতে ১২ মাস চাষ করুন ধনেপাতা, শিখে নিন বিশেষ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- বাড়িতে বাগান করার শখ আমাদের প্রত্যেকেরই থেকে থাকে। অর্থাৎ আমরা প্রত্যেকেই চাই বাজারে ছোটখাটো ফসল বাড়ির মধ্যে চাষ করতে। এমন বেশ কিছু ফসল থেকে থাকে যেগু-লি বাড়িতে খুব অনা-য়াসে চাষ করা যেতে পারে ।কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় বাড়িতে প-র্যাপ্ত পরিমাণে জায়গা না থাকার দরুন আর চাষ করা হয়ে ওঠে না। তবে সে চিন্তার মু-ক্তির অব-সান ঘটেছে এবার ।কিভাবে জানাবো আপনাদের।

আপনি যদি বাগান প্রে-মী হন এবং ফসল ফলাতে চান বাড়ির মধ্যে কিন্তু বাড়িতে প-র্যাপ্ত পরিমান জায়গা থাকা না থাকার দরুন আপনি হ-তাশ হয়ে পড়েছেন ,তাহলে আমরা বলব এবার আর হ-তাশ হওয়া দরকার নেই ।কারণ বাড়ির মধ্যেই আপনি আপনার পছন্দের ফসলটি চাষ করতে পারবেন এবং সেটি টবে । সে রকমই টবে চাষ হয় এমন একটি ফসলের নাম হল ধ-নেপাতা।

ধনে পাতার উপকারিতা সম্পর্কে আমরা প্রত্যেকে জানি কমবেশি ।এর পাশাপাশি ধনেপাতা রান্নার মধ্যে দিলে এক আলাদা মাত্রায় স্বাদ আসে । তাছাড়া আরও বিভিন্ন কাজে ধনেপাতা ব্যবহৃত হয়ে থাকে। তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে বাড়ির মধ্যেই মাটি ছাড়া ধ-নেপাতা চাষ করা যেতে পারে।\

প্রথমে আপনাকে নার্সারি থেকে ধনে পাতার বীজ কিনে আনতে হবে এবং বীজ গু-লিকে কে ভালো ভাবে ভেঙ্গে নিতে হবে। খেয়াল রাখবেন সেগুলি যেন দুটি অংশে ভাঙ্গে ।এমনটা যেন না হয় যে পুরো বীজগুলো গুড়ি হয়ে গেল। তাহলে কিন্তু হবেনা ।এরপর একটি পাত্রে জল নিন এবং জল দিয়ে পাত্র টি পরিপূর্ণ করুন। তারপর এটি তারজালি দেওয়া ঝুড়ি পাত্রের উপর রাখুন এবং সেই ঝুড়ির মধ্যে দুই অংশে ভাগ করা ধনেপাতার বীজগুলি ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন এক জায়গায় দিলে হবেনা ঝুড়ির মধ্যে ছড়িয়ে দিতে হবে।

এই অবস্থায় সমগ্র অংশটিকে এমন একটি জায়গা রাখতে হবে যেখানে রোধের পরিমাণ মাঝারি ।অর্থাৎ খুব বেশিও না কমও না। এই অবস্থায় ৭ থেকে ১০ দিন রেখে দিলেই আপনি দেখতে পাবেন সে বীজগুলি থেকে ছোট ছোট ধনে-পাতা উৎপন্ন হয়েছে। এবং সমগ্র ব্যাপারটিকে আরো দশ দিনের মতন রেখে দিলে আপনি উচ্চমানের ধনেপাতা পাবেন বাড়িতেই বসে। তাহলে চিন্তা কিসের আজই এই পদ্ধ-তিতে চাষ করুন বাড়িতে ধনেপাতা ।

Check Also

হে’রে গেলেন তারকা প্রার্থী সায়ন্তিকা, হেরে গিয়ে কেঁ’দে চোখ ভা’সালেন অভিনেত্রী , তু’মু-ল ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- ২০২১ এর হা-ই-ভো-ল্টেজ বিধানসভা ভোটের ফলাফল ইতিমধ্যে প্রকাশিত হয়ে গেছে এবং ক্ষ-ম-তায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *