Breaking News

ভারতে পেট্রোল ও ডিজেলের দাম কেন আকাশ ছোঁয়া? জানুন আসল কারণ! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:- প্রথমবারের লকডাউনের পর দ্বিতীয় লকডাউন চলছে। এদিকে একদিকে যেমন ভারতে হু হু করে বাড়ছে করোনা সংক্র-ম-ণ, ঠিক তেমনই পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে নিত্য সামগ্রীর দাম। পূর্বের লকডাউন ও বর্তমান পরিস্থিতির কারণে বহু মানুষ কাজ হারিয়েছেন আবার বহু মানুষের রোজগার কমেছে অনেক। তাই পরিস্থিতির সাথে সামাল দিতে হিমসিম খেতে হচ্ছে মধ্যবিত্ত থেকে দরিদ্র পরিবারকে। পেট্রোল, ডিজেলের দাম ঊর্ধমুখী। গ্যাসের দাম যেমন বাড়ছে, তেমনই পেট্রোল, ডিজেলের দামও বাড়ছে।

তবে কেন বাড়ছে এই পেট্রোল ডিজেলের দাম? আসল কারণটা জানেন কি? অনেকেই হয়তো জানেন না। জেনে নিন তাহলে। 2010 সালে পেট্রোলের দামের ওপর নিয়ন্ত্রণ তুলে নেন মনমোহন সিং আর 2014 সালে আমাদের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজেলের দামের ওপর থেকে নিয়ন্ত্রণ তুলে নেন। তাই অনেকেই মনে করেন যে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে, তাই ভারতেও দাম বাড়ছে। কিন্তু প্রথমবারের লকডাউনের পর যখন আন্তর্জাতিক ক্ষেত্রে দাম কমেছিল, তখনও ভারতে দাম বৃদ্ধি পেয়েছিল। এর কারণ কি?

আসল কারণ হচ্ছে কেন্দ্র সরকারের ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি। কেন্দ্র সরকার ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করায় দাম বাড়ছে পেট্রোল, ডিজেলের। তবে শুধু কেন্দ্র সরকার নয় রাজ্য সরকারও ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করছে ফলে এইসব জিনিসের দাম বাড়ছে। পৃথিবীর উন্নত দেশগুলোয় যেমন চিন, ইউরোপীয় দেশগুলো যেখানে একজনের মাসিক আয় 80 থেকে এক লাখ টাকা সেখানে পেট্রোলের ক্ষেত্রে তাদের খরচ করতে হয় 35 টাকা মতো। আমাদের গড় আয় যেখানে 13 হাজার টাকার কিছুটা বেশি, সেখানে আমাদের দিতে হচ্ছে 102 টাকা। এমনকি অনগ্রসর দেশগুলোর তুলনায় আমাদের দেশে পেট্রোল ডিজেলের দাম বেশি। এটি সত্যিই দুশ্চিন্তার বিষয়।

About 24Ghanta News

Check Also

আধার কার্ড ও প্রাইভেট চাকরির বিষয়ে 2 টি গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্র! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আমাদের জীবনে আধার কার্ডের গুরুত্ব কতখানি তা আমরা প্রত্যেকেই জানতে পারি যদি আমরা নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *