Breaking News

গত দু’বছরে আপনার আধার নাম্বার কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে, জেনে নিন বাড়িতে বসেই শুধু মোবাইলের মাধ্যমে!

নিজস্ব প্রতিবেদন :-বর্তমান যুগে আমরা এতটা উন্নত হয়ে গেছি যে যে কোন কিছুর সাথে আধার কার্ড সম্পূর্ণ সম্পর্কযুক্ত । অর্থাৎ ব্যাংকের পাস বই থেকে মোবাইলে সিম তোলা সবকিছুতে দরকার লাগে আধার কার্ড আধার কার্ড নিত্যপ্রয়োজনীয় জীবনে এক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট এমনটা আপনারা বলতে পারেন । কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে একজনের আধার কার্ড নিয়ে অন্যজন মোবাইলে সিম কিনে নিচ্ছে এবং সেই সিম কার্ড দিয়ে নানান রকম প্রতারণা বা জালিয়াতি করে ।

তারা যার ফলে ভোগান্তির শিকার হয় সেই সাধারণ মানুষটি ।কিন্তু এবার আপনি বাড়িতে বসে কম্পিউটার ছাড়া ইন্টারনেট এর সহযোগী স্মার্টফোনের মাধ্যমে জেনে যেতে পারবেন যে আপনার আধার কার্ড দিয়ে কেউ বা অন্য কোনো কাজকর্ম করেছে কিনা ।

আমরা বিভিন্ন সময় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই সমস্ত তথ্য পেয়ে থাকে যার ফলে বাড়িতে বসে । কিন্তু আমরা অনেক ধরনের কাজকর্ম করে ফেলতে পারি । এবং বহু বিপদের হাত থেকে রক্ষা পায় । তাই সোশ্যাল মিডিয়া বর্তমান প্রজন্মের জনপ্রিয় মাধ্যম এমনটা আপনারা বলতে পারেন । শুধুমাত্র রাজনৈতিক ক্ষেত্রে কোন ঘটনা দেখা যায় এমন কিন্তু নয় ।তার পাশাপাশি এই ধরনের তথ্যমূলক ঘটনা দেখা যায় কিন্তু সোশ্যাল মিডিয়া প্রত্যেকের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে ।

প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে যান। লিঙ্ক : https://resident.uidai.gov.in/notification-aadhar। এরপর নির্দিষ্ট স্থানে ১২ অঙ্কের আধার নম্বর দিন। ক্যাপচা লিখুন। এরপর আপনার ফোন দেখে OTP টা দিন । এরপর নতুন পেজ খুলবে। সেখানে অথেন্টিকেশন টাইপ , নম্বার অফ রেকর্ড ও OTP আরও একবার দিন। পেজে থাকা সিলেক্টেড ডেট রেঞ্জ এ যান। সেখানে গত ছয় মাসে আপনার কার্ডের হিস্ট্রি দেখতে পাবেন। এরপর সাবমিট করুন।

অথেন্টিকেশানের জন্য আবার OTP-র Request করুন। আপনার আধার কার্ড কবে, কোথায় ব্যবহৃত হয়েছে, পেয়ে যাবেন এই সব তথ্য। এরপর আপনার অজানা কোনও স্থানে আধার কার্ড ব্যবহারের হিস্ট্রি থাকলে অবশ্যই UIDAI-এর ওয়েবসাইটে অভিযোগ দায়ের করুন।

About 24Ghanta News

Check Also

আধার কার্ড ও প্রাইভেট চাকরির বিষয়ে 2 টি গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্র! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আমাদের জীবনে আধার কার্ডের গুরুত্ব কতখানি তা আমরা প্রত্যেকেই জানতে পারি যদি আমরা নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *