Breaking News

জেনে নিন কোন সময় ঘুমালে শিশু হবে অনেক মেধাবী!

নিজস্ব প্রতিবেদন:-প্রতিদিন কত হাজার হাজার প্রশ্ন আমাদের মনে ভিড় করে । সব প্রশ্নের উত্তর কি পাওয়া যায় কি? যায় না নিশ্চয়ই ? কিন্তু যে ধরনের প্রশ্ন আমাদের প্রত্যেকে জানা দরকার সে ধরনের প্রশ্ন উত্তর খোঁজার টা আমাদের কর্তব্যের মধ্যে পড়ে । এই যেমন ধরুন একটি বাচ্চা ছেলে যারা এখন অব্দি স্কুলের গন্ডি ছুঁয়ে দেখেনি তাদের কখন ঘুমানো উচিত এ ? ধরনের প্রশ্ন কখনও কি আপনার মাথায় এসেছে ? যদি না আসে থাকে তাহলে এর উত্তরটা আপনার অবশ্যই জেনে রাখা দরকার।

মাতৃত্বের স্বাদ পেতে চাই প্রত্যেক মা এবং তার পাশাপাশি পাশে থাকে নানান ধরনের প্রশ্ন তার সন্তানকে ঘিরে । কখন কোন খাবার খাওয়ালে হাড় শক্ত হবে বা কখন কেমন ভাবে যত্ন করলে সে সঠিক মাত্রা বেড়ে উঠবে ইত্যাদি নানান ধরনের শারীরিক সম্বন্ধে প্রশ্ন আসতে থাকে প্রতিটি মায়ের মনে । তার সাথে সাথে প্রশ্ন আসতে থাকে যে কিভাবে ছোটবেলা থেকেই তার বাচ্চা ছেলে কিংবা মেয়েকে মেধাবী করে তোলা যেতে পারে। এবার সেই প্রশ্নের উত্তর নিয়ে হাজির হয়েছি আমরা ।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যে যে সমস্ত বাচ্চারা দুপুর বেলায় ঘুমায় তাদের কিন্তু মেধা শক্তি এবং কোন কিছু শেখার আগ্রহ অন্যান্য বাচ্চাদের তুলনায় যথেষ্ট পরিমান আলাদা হয় তার পাশাপাশি বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে যে সমস্ত শিশুরা এখনো পর্যন্ত স্কুলের গন্ডি ছুঁয়ে দেখেনি তাদের অতি অবশ্যই অন্তত এক ঘণ্টা ঘুম জরুরি ।

এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় এবং শেখার ক্ষমতা বেড়ে ওঠে সময়ের সাথে সাথে । একটি পরীক্ষা করে দেখা গেছে যেখানে বাচ্চাদের কে দুই ভাগে ভাগ করা হয়েছে। একদলকে দুপুরে ঘুমাতে দেওয়া হয়নি এবং অন্য দলকে দুপুরে পর্যাপ্ত পরিমাণে দেওয়া হয়েছে ।

তার পরদিন সকাল বেলায় তাদের মধ্যে পরীক্ষা নেওয়া হয়েছিল এবং যারা দুপুরে ঘুমায়নি তাদের মধ্যে ৩৫% বিষয়গুলি মনে রাখতে পেরেছিল এবং যারা দুপুরে ঘুমিয়ে ছিল তাদের মধ্যে ৭৭% বিষয়গুলোকে মনে রাখতে পেরেছিল । এবং এই ঘটনাগুলো থেকে এমনটা প্রমাণিত হয় যে হলেই দুপুরে ঘুমালে বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

About 24Ghanta News

Check Also

এই 3 টি ব্যবসায় নেই কোনো আর্থিক ঝুঁকি! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:- এমনটা অস্বীকার করার কোন জায়গা নেই যে বর্তমানের এই বেকার যুবক সমাজ ব্যবসার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *