Breaking News

500 টাকার নোট নিয়ে বড় দুঃ-সংবাদ, নয়া কড়া নির্দেশিকা জারি করল আর বি আই!

নিজস্ব প্রতিবেদন:- প্রায় বছর চার আগে অর্থাৎ ২০১৬ তে সব থেকে আলোচ্য ও গুরুত্বপূর্ন বিষয় ছিল ‘নোটবন্ধী’ । কেন্দ্রীয় সরকার তথা বলা বাহুল্য মোদি সরকার এর তত্বাবধানে এই নোটবন্ধী প্রক্রিয়া চালু হয় । বাজারে পুরোনো ৫০০ আর ১০০০ এর নোট মূলত বাতিল এর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার । কিন্তু তার সাথে প্রতিশ্রুতি দেয় যে খুব তাড়াতড়ি নতুন ভাবে আসবে ৫০০ ও ১০০০ টাকার নোট । কিন্তু প্রায় পাঁচ বছর পেরিয়ে গেলেও এখনো দেখা মেলেনি সেই নোটের। মূলত পুরোনো ৫০০ ও ১০০০ টাকার জাল নোট ছেঁয়ে গিয়েছিলো বাজারে ।

তাই এরম সিদ্ধান্ত একপ্রকার নিতে বাধ্য হয় সরকার । পরিবর্তে আসে ২০০০ টাকার নোট । ঝাঁ চকচকে একদম রঙীন এই নোট বাজারে আসাতে জাল নোট আটকানো নিয়ে কিছুটা স্বস্তির নিঃস্বাস ফেলেছিলো সরকার । কিন্তু তার ও আর উপায় রইলো না । বাজারে কমেছিল আসল নোটের সংখ্যা, বে-ড়েছিল ন-কল ২০০০ নোট। এমনকি যে বছর নোট ব-ন্দি হয়েছিল সেই বছরই সবথেকে বেশি জা-ল নোট উদ্ধার করেছিল সরকার এমনটা জানা যাচ্ছে সমীক্ষা থেকে তাহলে আপনি একথা নিশ্চিত হয়ে বলতে পারেন যে সরকারের এই নোট ব-ন্দির সিদ্ধান্ত সম্পূর্ণভাবে ব্যর্থ।

তবে ২০০০ টাকার নোট নয় এবারে বাজারে বেড়ে যাচ্ছে ৫০০ টাকার জাল নোট । ঠিকই শুনেছেন ২০০০ টাকার নোটের পাশাপাশি বাজার কিন্তু জা-ল নোট ঘোরাঘুরি করছে ৫০০ টাকার এবং প্রতিনিয়ত বেড়েই চলেছে এর সংখ্যা । তাহলে উপায় কি? উপায় একটাই আপনাকে আগে থেকে সাবধান থাকতে হবে । এবং সাবধান থাকার একটাই উপায় যদি আপনি চিনে ফেলেন আগে থেকে যে সেটি আসল না নকল । চেনার বেশ কয়েকটি উপায় রয়েছে যা বলবো আজকের এই প্রতিবেদনে ।

এই নতুন নিয়ম অনুসারে বলা হয়েছে যে নতুন উঠে বাঁদিকে ছোট করে ৫০০ টাকা লেখা থাকবে । তার পাশাপাশি গোপন ৫০০ টাকা অবশ্যই থাকবে । গান্ধীজীর মুখ এবং দৃষ্টির আগের তুলনায় পরিবর্তন থাকবেন । যে সিকিউরিটি থেট থাকে সেটি যদি একটু হেলানো হয় । তাহলে সবুজ রঙ থেকে নীল রংয়ের পরিণত হবে । নোটের যে নাম্বার লেখা থেকে সেটি বা দিক থেকে ডান দিকে ক্রমশ ছোট হয়ে আসবে । এই সমস্ত লক্ষণগু-লি যদি আপনি কোন ৫০০ টাকার নোটে না দেখতে পান তাহলে নিশ্চিত হয়েছেন যে সে নোটটি জাল নোট কাজেই সেখান থেকে সচরাচর বেরিয়ে আসুন ।

About 24Ghanta News

Check Also

সিজারে বাচ্চা নেওয়ার অপর নাম নীরব মৃ-ত্যু (মিস করবেন না স্বামী স্ত্রী দুজনেই পড়ুন)!!

নিজস্ব প্রতিবেদন:-সাধারণত একটি ভ্রূ-ণ ধীরে ধীরে মাতৃগর্ভে বড় হয়ে উঠতে সময় লাগে দশ মাস দশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *