Breaking News

জীবন বা-জি রেখে গুহা থেকে সোনা উওোলন করছেন শ্রমিকরা, তাদের কর্মযজ্ঞের ভিডিও তুমুল ভাইরাল!

নিজস্ব প্রতিবেদন :- সোনা অত্যন্ত দামী একটি বস্তু এবং এই সোনার ব্যবহার ভারত বর্ষ কেন গোটা পৃথিবীর মানুষের দেখা যায় । সোনার গয়না থেকে শুরু করে সোনার আসবাবপত্র বা ছোট ঘরের জিনিসপত্র আমাদের অনেকের মধ্যে থেকে থাকে । কিন্তু যে জায়গায় প্রশ্নটিই সেটি হল যে এই সোনা কোথা থেকে পাওয়া যায় এবং যদি পাওয়া যায় তাহলে সেটিকে কিভাবে বাজারে রপ্তানি করা হয় । এবং কারা এই কাজের সাথে যুক্ত থাকে । এ ধরনের প্রশ্নের উত্তর আমরা কখনো জানার চেষ্টা করি না কিন্তু আপনাদেরকে জানাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে ।

আমাদের এই দেশে বিভিন্ন জীবিকা মানুষ বসবাস করেন । যেমন বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করেন ঠিক তেমনি বিভিন্ন পেশার মানুষ রয়েছে আমাদের দেশে ।যাদের জীবিকা সম্পূর্ণ ভিন্ন । কেউ ট্রেন চালায় কেউ ট্রাম চালায় কেউ কেউ আবার রিকশা চালায় কেউ অফিসে কাজ করে । আবার কেউ ব্যবসা করে ।এবং এই সমস্ত রকমের জীবিকা যুক্ত মানুষগু-লি আমাদের আশেপাশে প্রতিনিয়ত রয়েছে বলেই কিন্তু সভ্যতা এগিয়ে চলেছে । কারণ সভ্যতা এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এদের অবদান অনস্বীকার্য ।একথা অস্বীকার করার কোনো উপায় নেই ।

কিন্তু এমন কিছু কিছু মানুষ রয়েছে যারা অত্যন্ত ক-ঠোর পরিশ্রম করে স্বল্প মূল্য উপার্জন করে যেমন সোনা খনিতে কাজ করে যারা। আপনার হয়তো মনে হতে পারে যে যারা সোনার খনিতে কাজ কর তাদের উপার্জন অনেক বেশি । কিন্তু ডেমোক্রেসি রিপাবলিক অব কঙ্গো এমনটা বলছে না । আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলে এই দেশটি মানুষের প্রধান জীবিকা নির্বাহের প্রধান উৎস হলো সোনার খনি’ তো কাজ করা। ছোট ছোট সুড়ঙ্গের মধ্য দিয়ে খনির মধ্য দিয়ে আসা যাওয়া করতে হয় শ্রমিকদের৷ মাটিভর্তি বস্তা আসছে, সেটি বয়ে নিয়ে যেতে হবে বাইরে ৷

কৃষিকাজের পর সোনার খনিই শ্রমিকদের সবচেয়ে বড় আয়ের উৎস৷সোনার মাটিভর্তি বস্তা বয়ে নিয়ে যাচ্ছেন একজন শ্রমিক৷ প্রতি বস্তা বহন করার জন্য একজন শ্রমিক পান ৫০০ কঙ্গোলিজ ফ্রাংক (প্রায় ২৫ টাকা) দিন শেষে কয়েকশ টাকা পান শ্রমিকরা৷ মূলত এই সোনার খনি যে দুই ধরনের শ্রমিক থেকে থাকে যারা মাটির নিচে ও মাটির উপরে কাজ করে । একদল শ্রমিক খনন করে এবং অন্য দল শ্রমিক আকরিককে মাটির উপরে তুলে নিয়ে আসে।খনিতে সবচেয়ে কম বেতন পাওয়াদের মধ্যে আছেন এই বহনকারীরা৷ এদের বেশিরভাগই এসেছেন অন্য এলাকা থেকে৷পাথর ও মাটির খাঁজে খাঁজে আটকে থাকে বিশুদ্ধ সোনা৷ এখান থেকে উৎপাদন করার সময় পরবর্তী ক্ষেত্রে দেশ-বিদেশে ছ-ড়িয়ে প-ড়ে।

About 24Ghanta News

Check Also

সবুজ ব্যাঙ ধরে খা-চ্ছে বড় বি-ষ-ধর সাপকে! প্রকৃতির উল্টো ঘটনা ভাইরাল সোশ্যাল মিডিয়ায়, রইলো ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- জীবন মানেই সং-গ্রাম । একথা আমরা প্রত্যেকে জানি। নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *