Breaking News

500 টাকার নোট নিয়ে বড় দুঃ’সংবাদ, নয়া নির্দেশিকা জারি করল আর বি আই!

নিজস্ব প্রতিবেদন :- ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করেন যে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করা হবে । এবং সেই মতো সেই নিয়ম কার্যকর হয়েছিল । যার ফলে অনুমান ছিল যে দেশে যত রকমের কালো টাকা সে গু-লি পুনরায় ফেরত আনা যাবে এবং সাধারন নাগরিকদের একাউন্টে অন্তত ১৫ লক্ষ টাকা করে দেয়া হবে । কারণ এত পরিমাণ কালো টাকা মজুদ ছিল । তেমন ধারণা ছিল যদিও । কিন্তু বাস্তবে তার কিছুই ঘটেনি।

সেই নোট ব-ন্দির সময় আমরা দেখেছিলাম প্রতিটি ব্যাংকে লাইনের কত ভীড় । সাধারণ খেটে খাওয়া মানুষগুলো টাকা পয়সা অচল হয়ে যাবার ভ-য়ে কাজবাজ ছেড়ে ব্যাংকের লাইনে দাঁড়িয়ে ছিল । শুধুমাত্র নিয়ম এর তত্ত্বাবধানে বেড়াজা-লে প-ড়ে । কিন্তু যে কারণে জন্য এই নিয়ম জা-রি করা হয়েছিল আদতে সেই নিয়ম এখনো পর্যন্ত সঠিকভাবে প্র-য়োগ হয়নি বা এর কার্যকারিতা আসলে কি তা ফুটে ওঠেনি । সম্প্রতি আরও একবার নোট বাতিলের খবর উঠে এলো।

মূলত ব্যা-পক পরিমাণে জা-লিয়াতি রুখতে বা বন্ধ করতে নোট ব’ন্দি করা হয়েছিল বলে জানা গেছে কিন্তু যে বছর নোট ব’ন্দি করা হয়েছিল এবং নতুন নোটের প্রকাশ গঠন হয়েছিল সেই বছর কিন্তু সর্বাধিক পরিমাণে জা-লিয়াতি ঘটেছিল । অর্থাৎ আপনি এমনটা বলতে পারেন যে এই সিদ্ধান্ত সরকারের সম্পূর্ণ ভুল ছিলো। সম্প্রতি আরও একবার নোট বাতিলের বা নোট পরিবর্তনের কথা তুলে আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । সেখানে জানানো হচ্ছে যে পুরনো ৫০০ টাকার নোটের সাথে নতুন ৫০০ টাকার নোটের অনেকখানি অমিল রয়েছে এবং সেগু-লি যদি আপনার জানা থাকে তাহলে আপনি জা-লনোটের হাত থেকে বেঁচে যেতে পারবেন

এই নতুন নিয়ম অনুসারে বলা হয়েছে যে নতুন উঠে বাঁদিকে ছোট করে ৫০০ টাকা লেখা থাকবে । তার পাশাপাশি গোপন ৫০০ টাকা অবশ্যই থাকবে । গান্ধীজীর মুখ এবং দৃষ্টির আগের তুলনায় পরিবর্তন থাকবেন । যে সিকিউরিটি থেট থাকে সেটি যদি একটু হেলানো হয় । তাহলে সবুজ রঙ থেকে নীল রংয়ের পরিণত হবে । নোটের যে নাম্বার লেখা থেকে সেটি বা দিক থেকে ডান দিকে ক্রমশ ছোট হয়ে আসবে । এই সমস্ত লক্ষণগু-লি যদি আপনি কোন ৫০০ টাকার নোটে না দেখতে পান তাহলে নিশ্চিত হয়েছেন যে সে নোটটি জাল নোট কাজেই সেখান থেকে সচরাচর বেরিয়ে আসুন ।

About 24Ghanta News

Check Also

আদো আদো কণ্ঠে সামনে মাইক নিয়ে জনপ্রিয় গান গেয়ে তাক লাগাল খুদে কন্যা, ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা জানতে পারছি এমন কিছু ধরনের ঘটনা যেগুলি আমাদেরকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *