Breaking News

একদম গ্যাস কম খরচ করে রান্না করার সহজ উপায়! সি’লিন্ডার ব্যবহার করুন দীর্ঘদিন পর্যন্ত !

নিজস্ব প্রতিবেদন:আমাদের অনেকের বাড়িতেই গ্যাস সংক্রান্ত নানান ধরনের সমস্যা হয়ে থাকে। নির্দিষ্ট সময়ের আগে গ্যাস শেষ হয়ে যাওয়া কোন নতুন বিষয় নয়। যার ফলস্বরুপ মাঝেসাজেই নানান ধরনের অসুবিধার সম্মুখীন হতে হয় বাড়ির সদস্যদের। তার কারণ একটি নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে এই রান্নার গ্যাস।

বর্তমানে ভারত সরকারের কিছু যোজনার কারণে অনেক জায়গাতেই গ্যাসের ব্যবহার বৃদ্ধি পেতে দেখা গিয়েছে। যার ফলস্বরুপ সময়ের সাথে সাথে সমস্যার পরিমাণও বেড়েছে। মধ্যবিত্তদের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ সমস্যা। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা মূল্যবৃদ্ধির বাজারে কিভাবে গ্যাস কম পুড়িয়ে রান্না করার সহজ উপায় নিয়ে আলোচনা করব।

এই পদ্ধতিতে সিলিন্ডার ব্যবহার করে খুব সহজেই আপনারা অল্প সময়ের মধ্যে রান্না করে নিতে পারবেন।বর্তমান যুগে আমাদের অনেকের বাড়িতেই ফ্রিজ রয়েছে। এমতাবস্তায় ফ্রিজের কোন খাবার রান্না করার থাকলে তা অবশ্যই আধ এক ঘণ্টা আগে বাইরে বের করে নেবেন। নাহলে তা অতিরিক্ত সময় নিতে পারে গরম হওয়ার জন্য। যার ফলে স্বাভাবিকভাবেই গ্যাসের খরচা অত্যন্ত বেশি হবে।

দ্বিতীয়ত গ্যাসের মধ্যে কোন পাত্র বা কড়াই চাপানোর আগে অবশ্যই মনে করে সেটিকে ভালো করে মুছে নিন।তার কারণ অনেক সময় পাত্র ধোয়ার ফলে সেখানে জল লেগে থাকে যা শুকানোর জন্য অতিরিক্তভাবে গ্যাস খরচ হয়। পাশাপাশি কোন পাত্র গ্যাসে চাপানোর সময় প্রথমে মিনিটখানেক সেটিকে ভালো করে গরম করে নিন এতে রান্না করার সময় অতিরিক্ত তাপের প্রয়োজন হবে না।

তৃতীয় পদ্ধতি হিসেবে আমরা বলব রান্না করার আগে অবশ্যই সবজি এবং অন্যান্য মসলা সঠিকভাবে জোগাড় করে রাখবেন।তার কারণ রান্না চলার সময়ে এগুলি জোগাড় করতে গেলে অত্যন্ত সময় ব্যয় হয় যার ফলে গ্যাস খরচা হতে পারে। চতুর্থত সব সময় যে পাত্রে রান্না করবেন তার তলাটা যাতে সমান হয় সেদিকে লক্ষ্য রাখবেন।এবং অবশ্যই রান্না করার আগে সবজির টুকরো যতটা সম্ভব ছোট রাখার চেষ্টা করুন এতে তাড়াতাড়ি সেদ্ধ হওয়ার ফলে সময় ব্যয় কম হয়।পঞ্চমত বারংবার চা-কফি খাওয়া যাদের অভ্যাস রয়েছে তারা গ্যাসের ব্যবহার না করে ফ্লাক্সের ব্যবহার করার চেষ্টা করুন।

ষষ্ঠত এবং সর্বশেষ পদ্ধতি হিসেবে আমরা বলব বেশিরভাগ রান্নার ক্ষেত্রে প্রেসার কুকার ব্যবহার করার চেষ্টা করুন। এর ফলে দ্রুত রান্না হবে। এছাড়াও প্রতিদিন রান্না করার পর গ্যাসের পাইপ এবং ওভেন ভালো করে যাচাই করে নেবেন। কারণ অনেক ক্ষেত্রে অতিরিক্ত তাড়াহুড়োয় আমরা সাধারণত এই বিষয়গুলোতে নজর রাখতে ভুলে যাই। যা শুধুমাত্র গ্যাস খরচ নয় আমাদের অতিরিক্ত বিপদ ডেকে আনতে পারে এবং জীবনহানি পর্যন্ত ঘটতে পারে। নিজে সুস্থ থাকুন এবং অপরকেও সুস্থ রাখতে সাহায্য করুন।

About 24Ghanta News

Check Also

জনপ্রিয় হিন্দি গানে কোমর দুলিয়ে তুমুল নাচলেন যুবতী বৌদি! ঝড়ের বেগে ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :-সোশ্যাল মিডিয়ার ব্যবহার করে আমরা প্রত্যেকেই জনপ্রিয় হয়ে উঠতে চাই এবং এমনটা যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *