Breaking News

বাড়িতেই দারুন কায়দায় এই পদ্ধতিতে কেবল আটা দিয়ে এইভাবে গোলাপ জামুন তৈরী করলে খেতে হবে একদম দোকানের মতো, রইলো পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- কথাতে আছে দিন শুরু হোক মিষ্টি মুখ দিয়ে অর্থাৎ মিষ্টিকে শুভ জিনিসের সাথে তুলনা করা হয়। বিয়ে বাড়ির অনুষ্ঠান হোক বা যে কোন অনুষ্ঠানে মিষ্টি কাজে লাগবেই লাগবে। এই মিষ্টির কথা বলতে গেলে বলতে হয় যে বাজারে যদিও বিভিন্ন ধরনের নিত্য নতুন স্বাদের মিষ্টি এসেছে তবুও কোথাও যেন সব মিষ্টিকে ছাপিয়ে যায় মিষ্টি রাজা রসগোল্লা। রসগোল্লা কে মিষ্টি রাজা বলা হয়ে থাকে এ কথা আমরা সকলেই জানা ।

তবে এ রসগোল্লা এর পাশাপাশি বিভিন্ন ধরনের সন্দেশ বাজারে রয়েছে যেগুলো খেতে কিন্তু অত্যন্ত সুস্বাদু । রসগোল্লার পাশাপাশি অনেকে গুলাব জামুন বা ভাজা মিষ্টি খেতে অত্যন্ত বেশি ভালোবাসেন । কিন্তু বুঝে উঠতে পারেন না কিভাবে দোকানের মতন বানাবেন । নরম তুলতুলে গোলাপ যেমন বানানোর জন্য আজকের এই প্রতিবেদনটি । কারণ আজকের প্রতিবেদন মাধ্যমে জানাব কিভাবে নরম তুলতুলে গুলাব জামুন বানানো যায়। আসুন দেখে নেই কি কি উপকরণ লাগবে।

প্রথমে এক কাপ চিনি এবং এক কাপ জল নিয়ে একটি রস বা চিনির সিরা বানিয়ে নেব এবং খেয়াল রাখব যাতে সেটি অত্যন্ত ঘন না হয় । কড়াইয়ে মধ্যে কিছুটা পরিমাণ চিনি এবং এক কাপ পরিমান মতন জল দিয়ে গ্যাসের মধ্যে ৫-৭ মিনিট ধরে থাকলে তৈরি হয়ে যাবে চিনির রস । আপনি চাইলে অতিরিক্ত স্বাদ আনার জন্য তার মধ্যে দারচিনি লবঙ্গ এলাচ এবং কেশর দিতে পারেন ।

অপরদিকে একটি পাত্রে তিন টেবিল-চামচ ঘি নিয়ে নেব এবং তার মধ্যে দিয়ে দেবো তিন টেবিল চামচ আটা এবং হাফ চামচ বেকিং সোডা । এমতাবস্থায় সমস্ত উপকরণ গুলিকে ভালো রকম ভাবে মাখাবো এবং মাখানো হয়ে যাওয়ার পর তার মধ্যে দিয়ে দেব ৫০;গ্রাম গুঁড়ো দুধ । গুঁড়ো দুধ দেওয়ার পর হাত দিয়ে ভালো রকম ভাবে পুনরায় মাখিয়ে নেবে । তার মধ্যে দিয়ে দেবো কিছুটা জল ।

সমস্ত উপকরণ গু-লি কে ভালো রকম ভাবে মাখবো এবং চিটচিটে একটি মিশ্রণ তৈরী হবে । এরপর সেই মিশ্রণ থেকে গোলাপ জামুন এর আকৃতি দিয়ে ছোট ছোট অংশে ভাগ করে নেব । তারপর একটি কড়াইয়ে গরম তেলে বেশ কড়া করে ভেজে নেব ছোট ছোট অংশ-গু-লিকে এবং ভে-জে নেবার পর তুলে নেবো ও মিষ্টির রস ও চিনি তে সেটি ফেলে দেবো । এরপর সবকিছু বেশ কিছুক্ষণ ধরে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে গরম গরম গোলাপ জামুন ।

About 24Ghanta News

Check Also

সবুজ ব্যাঙ ধরে খা-চ্ছে বড় বি-ষ-ধর সাপকে! প্রকৃতির উল্টো ঘটনা ভাইরাল সোশ্যাল মিডিয়ায়, রইলো ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- জীবন মানেই সং-গ্রাম । একথা আমরা প্রত্যেকে জানি। নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *