Breaking News

বাড়িতেই এই বিশেষ গো’প’ন পদ্ধতিতে চিংড়ি মাছের পুর ভরা এঁচোড়ের একদম নতুন এই রেসিপি রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত!

নিজস্ব প্রতিবেদন:প্রতিদিন একঘেয়ে রান্না খাবার ফলে আমাদের অনেকের মধ্যেই বিরক্তবোধ সৃষ্টি হয়।তাই বিশেষজ্ঞরা এবং পুষ্টিবিদেরা জানিয়েছেন, আমাদের সবসময় খাবারের স্বাদে পরিবর্তন নিয়ে আসা দরকার।কারণ এই পরিবর্তন না নিয়ে আসলে বড়দের ক্ষেত্রে বিশেষ অসুবিধা না হলেও শিশু এবং বৃদ্ধদের স্বাস্থ্যের সমস্যা দেখা দেয়। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা চিংড়ি মাছ দিয়ে এঁচোড় এর একটি রেসিপি আলোচনা করব।

একেবারেই ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই রেসিপিটির স্বাদ দুর্দান্ত। হাতে কিছুটা সময় নিয়ে খুব সহজেই এই রান্নাটি আপনি বাড়িতে প্রস্তুত করতে পারেন। তাহলে আসুন আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদন টি শুরু করা যাক। এই রান্নাটি প্রস্তুত করার জন্য আপনাকে প্রথমেই একটি বড় সাইজের এঁচোড় এবং বেশি পরিমাণে কুচো চিংড়ি মাছ নিয়ে নিতে হবে।এঁচোড় কাটার আগে অবশ্যই হাতে সরিষার তেল মেখে নেবেন। মোটামুটি মাঝারি সাইজের টুকরো করে এঁচোড়গুলিকে কেটে নিতে হবে। এরপর কাটা টুকরোগুলোকে ভাল করে জল দিয়ে ধুয়ে নিতে হবে।

একটি হাড়িতে জল গরম করে তাতে এঁচোড়গুলিকে সেদ্ধ করার জন্য বসিয়ে দিন। এরপর এর মধ্যে হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে দিতে হবে। অপরদিকে চিংড়ি মাছ গুলোর মধ্যে ভালকরে লবণ, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। অপরদিকে এঁচোড়গুলি সেদ্ধ হয়ে গেলে এটিকে আলাদা পাত্রে তুলে রাখতে হবে। কড়াইতে আবারো তেল গরম করে নিন।

তেল গরম হয়ে গেলে এর মধ্যে হলুদ গুঁড়ো দিয়ে দিন অল্প পরিমাণে। এছাড়া আদা বাটা, জিরে বাটা, স্বল্প পরিমাণে পেঁয়াজ কুচি, লঙ্কার গুঁড়ো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ সমগ্র উপকরণ গুলিকে নাড়াচাড়া করুন। তারপর এর মধ্যে হলুদ মাখানো চিংড়ি মাছগুলিকে ঢেলে দিন। অপরদিকে এঁচোড়গুলি ঠান্ডা হয়ে গেলে সেগুলিকে বেটে নিতে হবে।

মোটামুটি বাটা শেষ হবার সময় পর্যন্ত চিংড়ি মাছ গুলিও মসলার সাথে ভালোভাবে মিশে যাবে। বাটা এঁচোড়গুলির মধ্যে এবার কাঁচা লঙ্কা কুচি, স্বাদ অনুযায়ী লবণ এবং হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে এঁচোড়গুলিকে মেখে নিতে হবে এরপর।

অনেকটা রুটি বানানোর সময় যেমন লেচি কাটা হয় ঠিক তেমনভাবেই এঁচোড়গুলিকে মাঝ বরাবর গর্ত করে নিয়ে তার মধ্যে চিংড়ি মাছের পুরগুলি দিয়ে সরষের তেলের মধ্যে ভেজে নিতে হবে। এরপর অন্যান্য মসলা গুলিকে ভালো করে তেলের মধ্যে হালকা করে ভেজে নিতে হবে।

মসলাগুলো ভাজা হয়ে গেলে তার মধ্যে স্বল্প পরিমাণে জল দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে চিংড়ি মাছের পুর ভরা কোপ্তাগুলিকে ঢেলে দিন।কোপ্তাগুলিকে জলের মধ্যে ঢেলে দেওয়ার পর কিছুক্ষণ ভালো করে ফুটিয়ে নিতে হবে। এরপর গরম গরম এই রেসিপিটি আপনি ভাতের সাথে পরিবেশন করতে পারেন খুব সহজেই।

About 24Ghanta News

Check Also

দারুন গলায় স্টেজে জনপ্রিয় গান গাইতে গাইতে তু-মু’ল নাচ অভিনেত্রী শ্রাবন্তীর, ভাইরাল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- বয়স তার কাছে মাত্র একটি সংখ্যা মাত্র কারন এত বছর বয়সেও যেকোনো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *