দীপাবলি ও ধনতেরাসের আগেই সোনার দামে ঘটল ভারী পতন! আজকেই সস্তা হলো 8,330 টাকা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আন্তর্জাতিক বাজারে প্রতিনিয়ত হেরফের হতে থাকে সোনার দামের । সোনা যে কি মূল্যবান ধাতু সেটা নতুন করে কাউকে বলার অপেক্ষা রাখে না । যে কোন পূজা পার্বণ থেকে শুরু করে অনুষ্ঠান বা যেকোনো কর্মসূচিতে আমরা সোনার ব্যবহার করে থাকি । তার পাশাপাশি ভারতীয় নারীদের সোনার গয়নার প্রতি আলাদা টান থেকে থাকে । আমাদের দেশে এমন বহু মানুষ রয়েছে যারা সোনার উপর বিনিয়োগ করে কারণ তারা জানে যে একটা সময় পর সোনার দামের ভালো মোটা অংকের পাওয়া যাবে।

পুজোর এই আমেজের মধ্যে ওঠানামা করতে দেখা যাচ্ছে সোনার দাম ।তবে ধনতেরাসের আগে পুনরায় কমতে দেখা গেল সোনার দাম। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে শুক্রবার ডিসেম্বর ডেলিভারি সোনার দামে ০.১৯ শতাংশ প-ত-ন দেখা গিয়েছে ৷ অন্যদিকে রুপোর দাম কমেছে ০.৪৪ শতাংশ ৷গত বছর এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ৫৬২০০ টাকা হয়ে গিয়েছিল যা এখনও পর্যন্ত সর্বকালীন রেকর্ড ৷ এদিন সোনা এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ৪৭,৮৬৮ টাকা ৷ অর্থাৎ রেকর্ড হাই থেকে ৮৩৩২ টাকা সস্তায় বিক্রি হচ্ছে সোনা ৷প্রতি ১০ গ্রামে ৪৭,৮৬৮ টাকা হয়েছে ও ১ কিলো রুপোর দাম কমে ৬৪,৬৪৮ টাকা হয়ে গিয়েছে ৷

এছাড়াও সোনার শুদ্ধতা পরীক্ষা করার জন্য ইতিমধ্যে বাজারে একটি অ্যাপ্লিকেশন জারি করা হয়েছে তার পাশাপাশি আপনারা মিসড কলের মাধ্যমে কিন্তু আপনার শোনার শুদ্ধতা যাচাই করতে পারেন । BIS Care app’ নামে এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সোনার শুদ্ধতা যাচাই করতে পারবেন। এই অ্যাপে জিনিসের লাইসেন্স, রেজিস্ট্রেশন বা হলমার্কিং ভুল পাওয়া গেলে গ্রাহকরা সঙ্গে সঙ্গে অভিযোগ জানাতে পারবেন৷ এছাড়া 8955664433 নম্বরে মিসড কল দিলেও জানতে পারবেন ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button