বিনিয়োগ করলেন ৭ শতাংশের বেশি সুদ পাবেন এই ছোট ছোট স্কীমগুলি থেকে! রইল স্কীমের নাম সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আপনিও কি একটা নির্দিষ্ট সময় পর ভাল অঙ্কের টাকা রিটার্ন পেতে চাইছেন ?এমন কোন স্মল সেটিংস এ টাকা বিনিয়োগ করতে চাইছেন যেখানে সুদের হার অত্যন্ত বেশি? তাহলে হতে পারে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ আপনার জন্য। কারন আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে সরাসরিভাবে আমরা জানাতে চলেছি বাজারে থাকে এমন কয়েকটি বিশেষ স্মল ফাইন্যান্স যেখানে সুদের পরিমাণ বেশি।

সুকন্যা সমৃদ্ধি যোজনা:- সরকারি স্মল সেটিংস ফাইন্যান্স গুলির মধ্যে সবথেকে লাভজনক হয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা। এখানে নির্দিষ্ট টাকার ওপর সুদ চাপিয়ে 9 বছরে আপনার টাকা ডবল হয়ে যায় এবং প্রতি বছর আপনাকে 250 টাকা করে জমা রাখতে হবে। সর্বোচ্চ জমা রাখার পরিমাণ দেড় লক্ষ টাকা পোস্ট অফিস কিংবা ব্যাংকের আপনি এই সুকন্যা সমৃদ্ধি যোজনা সুবিধা গ্রহণ করতে পারেন এখানে 7.6 শতাংশ সুদ প্রদান করা হয়।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম :- সরকারি প্রকল্প গুলির মধ্যে এটি সবচেয়ে লাভজনক একটি বিনিয়োগের জায়গা। যেখানে আপনি 7.4 শতাংশ হারে সুদ পেয়ে যাবেন তার পাশাপাশি 9 বছর আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে ।তবে টাকা রাখা জমা রাখা টাকার পরিমাণ অবশ্যই 1000 এর গুণিতক হতে হবে এবং সর্বোচ্চ আপনি এখানে দেড় লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড:- স্মল সেভিংস ফান্ড এর সরকারি যে পিপিএফ অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড রয়েছে সেখানে কিন্তু আপনি অনায়াসে নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারেন।সরকার এই সমস্ত স্মল সেভিংস ফন্ড কোন রকম পরিবর্তন আনেননি সুদের ক্ষেত্রে এবং এক্ষেত্রে সরকারি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ৭.১% শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। এবং এই পাবলিক প্রভিডেন্ট ফান্ডের ম্যাচিউরিটি ১৫ বছর হয়।প্রতি পাঁচ বছর পরপর এর সময়সীমা আপনি বাড়াতে পারেন। প্রতি বছর প্রায় ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করলে প্রতি মাসে ১২,৫০০ টাকা হয়৷সরকারি এই প্রভিডেন্ট ফান্ডে যদি আপনি বিনিয়োগ করেন তাহলে আপনার টাকা যেমন নিশ্চিত থাকবে ঠিক তেমনই একটা সময় পড়েন দ্বিগুণ পরিমাণ রিটার্ন পাবেন।

কিষান বিকাশ পত্র:- সরকারি যে সমস্ত লাভজনক স্কিম প্রকল্প রয়েছে তার মধ্যে এটি একটি অন্যতম মূলত প্রথম যখন এটি লঞ্চ করা হয়েছিল তখন সেটি কৃষকদের উদ্দেশ্যে করা হয়েছিল। যাতে তারা লম্বা সময় ধরে ইনভেস্ট করতে পারে । তবে শর্ত সাপেক্ষে বলা হয়েছে ন্যূনতম ১০০০ টাকা আপনাকে ইনভেস্ট করতে হবে এবং কত টাকা সর্বোচ্চ ইনভেস্ট করতে পারবেন তা কোন লিমিট এরা দেয়নি ।কিষাণ বিকাশ পত্র দেশের সমস্ত ডাকঘর ও ব্যাঙ্কে পাওয়া যায় ৷ এর ম্যাচাউরিটি পিরিয়ড এখন ১২৪ মাস ৷ এখানে ৬.৯ শতাংশ সুদ দেওয়া হয় ৷ এখানে ১২৪ মাসে আপনার ইনভেস্টমেন্ট ডবল হয়ে যাবে৷

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট:- পোস্ট অফিস বা ভারতীয় ডাক বিভাগ এনেছে এক নতুন প্রকল্প যার নাম ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, এই প্রকল্পটি পাঁচ বছরের, তবে প্রয়োজন পড়লে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে আপনি এক বছর পর সার্টিফিকেট ভাঙিয়ে টাকা তুলতে পারবেন। এর পাশাপাশি পোস্ট অফিস জানিয়েছে যে যদি কোন ব্যক্তি পাঁচ বছরের মধ্যে ২০ লাখ ৮৫ হাজার টাকার মালিক হতে চান তাহলে আপনাকে পাঁচ বছরে মোট ১৫ লাখ টাকা জমা দিতে হবে এবং পাঁচ বছর পরে পোস্ট অফিস ৬.৭ % সুদের হার আপনাকে ২০ লাখ টাকা ফেরত দেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button