এয়ার হোস্টেসরা বিমানের ভিতরে গো-প-নে সকলের চোখের আড়ালে যা করে দেখলে আপনি অ’বাক হবেন, রইলো ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে অনেকেই ইতিমধ্যে বিমানে চরেছেন আবার অনেকে বিমানের যাত্রা উপভোগ করেন নি। কিন্তু একথা সত্য যে প্লেনে চাপার ইচ্ছে কমবেশি আমাদের প্রত্যেককে । কে না চায় বলুন নির্দ্বিধায় আকাশের বুকে পাখির মতন উড়ে যেতে ? আকাশের তুলো তুলো মেঘ চোখের সামনে ভেসে যাবে এই দৃশ্য উপভোগ করতে চায় প্রত্যেকে । কিন্তু হয়তো অনেক কারণের জন্য তা হয়ে ওঠেনি। কিন্তু আপনারা হয়তো জানবেন যে প্লেনের মধ্যে যে সমস্ত এয়ার হোস্টেস থাকে তাদের বিশেষ দায়িত্ব থাকে সমগ্র বিমান জুড়ে।

এয়ার হোস্টেস সাধারণত খুব সুন্দরী দেখতে হয়। কারণ তাদের কাজ মানুষদেরকে অনুপ্রাণিত করা এবং আপ্লুত করা । কারণ আপনি যখন কোন বিমানে চরবেন তখন একদল এয়ার হোস্টেস আপনাকে স্বাগতম জানাবে । আপনি হয়তো লক্ষ্য করলে দেখবেন যে বিমানসেবিকা পিছনের দিকে হাত করে থাকে। এর কারণ কি কখনো জানতে চেয়েছেন । যদি না জেনে থাকেন তাহলে বলছি শুনুন । এয়ার হোস্টেস পিছনের দিকে হাত করে থাকে এই কারণেই কারণ প্লেনে কতজন যাত্রী চাপছে তা তারা আঙ্গুলের মাধ্যমে গুনে রাখে ।

কিন্তু এই কাজটি যদি সবার সামনে করা হতো তাহলে সেটা দৃষ্টি-ক-টু দেখাই । তো তাই তারা পিছন দিকে হাত রেখে প্লেনে কতজন যাত্রী উঠলো তার হিসাব রাখে । এর পাশাপাশি বিমান সেবিকাদের প্রশিক্ষণের সময় বিভিন্ন সিগন্যাল এর মাধ্যমে অন্য বিমানসেবিকা সাথে কথা বলা শেখানো হয় । এত বড় বিমানে এক প্রান্তে সেবিকা অন্য প্রান্তের সাথে কথা বলার জন্য চেঁচামেচি করেন না। বরং তারা নির্দিষ্ট ইসারার এর মাধ্যমে কথা বলেন । যেটা তাদের প্রশিক্ষণ শেখানো হয়ে থাকে । দীর্ঘ বিমানে যাত্রায় অনেক সময় যাত্রীরা বিশ্রাম নেন এবং ঘুমান।

কিন্তু বিমানসেবিকা কি করে?  এই প্রশ্ন কি কখনও আপনার মাথায় এসেছে। তাহলে বলি বিমানসেবিকা অবশ্যই বিশ্রাম নেন । একটানা কোন বিমান সেবিকা দীর্ঘক্ষন যাত্রীদের ডিউটি করে না। এবং এদের বিশ্রামের জায়গা সাধারণত গ্যালারি নিচে হয়ে থাকে। একজন ডাক্তার যেমন তার পেশেন্ট এর সাথে পরিচয় বাড়াতে পারে কথা বলার মাধ্যমে ঠিক সে রকমই একজন বিমানসেবিকা যাত্রীর সাথে কথা বলার মাধ্যমে পরিচয় বাড়াতে পারে ।

এতে তাদের কোনো বা-ধ্য-বাধ-কতা থাকে না। এর পাশাপাশি প্লেনের মধ্যে কখনোই কোন সফট ড্রিংকস খাবেন না । কারণ আপনি হয়তো জানেন না যে সেই সব ড্রিংস বানানো হয় যে জল দিয়ে তা অত্যন্ত জ-ঘ-ন্য । যদি কোন ব্যক্তি বা-থ-রুমের ট-য়-লে-টে গিয়ে অ-সা-মা-জিক কোন কাজকর্ম করে বা একসাথে দুইজন বা-থ-রুমে প্রবেশ করে তাহলে তাদেরকে গ্রে-ফ-তার করা পরামর্শ থাকে এয়ার হোস্টেস এর কাছে ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button