কলকাতা থেকে দিল্লি পৌঁছে যাবেন মাত্র ২ ঘন্টায়! রেল পরিবহণ ব্যবস্থায় বিপ্লব আনলো নতুন এই ট্রেন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এখন যাতায়াত আরো সহজ এবং সরল হয়ে গেল। কারণ আপনি যদি বাড়ি থেকে বা কলকাতা থেকে দিল্লি যেতে চান বা দিল্লি থেকে কলকাতা আসতে চান তাহলে সময় লাগবে মাত্র 2 ঘন্টা। এটা কোন গল্প রুপকথা নয়। যেখানে কলকাতা থেকে দিল্লির দূরত্ব দেড় হাজার কিলোমিটার সেখানে দেড় হাজার কিলোমিটার পৌঁছানো যাবে মাত্র 2 ঘন্টাতে। তেমনি এক পরিবহন ব্যবস্থা নিয়ে আসতে চলেছে ভারত সরকার। ভারত সরকার দ্বারা এই আগত এই পরিবহন ব্যবস্থার নাম হচ্ছে হাইপারলুপ ট্রেন। এটি পরিবহন ব্যবস্থা সবথেকে উন্নত এক ব্যবস্থা।

হাইপারলুপ ট্রেন কি:- টেসলার সিইও ইলন মাস্ক প্রথম হাইপারলুপ টেকনোলজির প্রস্তাব এনেছিলেন। ২০২০ সালের নভেম্বর নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তর্গত লাস ভেগাসে 500 মিটার ট্র্যিকে এই হাইপারলুপ এর ট্রায়াল দেওয়া হয়েছিল। একটি বড় টিউবের মধ্যে ঘন্টায় 387 কিমির বেশি গতিতে এই ট্রেন ধাবমান হয়েছিল। এই ট্রেনের সর্বোচ্চ গতি পৌঁছাতে পারে প্রতি ঘন্টায় 1080 কিমি পর্যন্ত।

ইতিমধ্যে কেন্দ্রীয় নীতি আয়োগ এই বিষয়টিকে সবার সামনে তুলে ধরেছেন এবং জানিয়েছেন যে ভারতের নিজস্ব হাইপারলুপ টেকনোলজি আনার উল্লেখযোগ্য পরিকাঠামো ভারতে বর্তমান। তবে দেশীয় পদ্ধতিতে তা তৈরি করতে অনেকটা সময় অতিবাহিত হবে। তাই বিদেশি কোম্পানিগুলিকে এই হাইপারলুপ ট্রেন তৈরি করার জন্য আহ্বান জানানো দরকার। সেই সাথে হাইপারলুপ টেকনোলজিতে নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখা হবে।

একটি টিউবের মধ্যে দিয়ে এই ট্রেন ছুটবে। তবে লাগাতার গবেষণার মাধ্যমে এবং বিদেশি কোম্পানি সহযোগিতা ছাড়া ইতিমধ্যে এই হাইপারলুপ ট্রেন এর প্রচলন ঘটানো সম্ভব নয়। তবে ভারতে হাইপারলুপ টেকনোলজি তৈরি করার সমস্ত পরিকাঠামো বর্তমান।”অর্থাৎ আগামী দিনে যোগাযোগব্যবস্থা যে হাতের মুঠোতে চলে আসতে চলেছে সে ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button