কেন্দ্র সরকারের নতুন এই দুর্দান্ত পরিকল্পনায় ১ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করতে পারবেন মহিলারা! জেনে নিন বিস্তারিত।

কেন্দ্র সরকারের নতুন এই দুর্দান্ত পরিকল্পনায় ১ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করতে পারবেন মহিলারা! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- করোনা মহামারী দাপটে রীতিমতো মুখ থুবড়ে পড়েছে ভারতের অর্থনৈতিক অবস্থা। তার পাশাপাশি যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠী গুলি ছিল তারাও একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছে প্রতিনিয়ত ।তাই মহিলাদের বার্ষিক আয় সুনিশ্চিত করতে এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং এই পরিকল্পনা মাধ্যমে জানা যাচ্ছে জীবিকা মিশন এর অধীনে 7 কোটি 70 লক্ষ মহিলাকে 70 লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর সাথে যুক্ত করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই সমস্ত স্বনির্ভর গোষ্ঠী গুলিকে বার্ষিক 80 কোটি টাকা আর্থিক সাহায্য করা হয়। কিন্তু এই অবস্থাতে দাঁড়িয়ে প্রতিটি মহিলার বার্ষিক আয় অর্থাৎ স্বনির্ভর গোষ্ঠী সাথে যুক্ত প্রতিটি মহিলার বার্ষিক এক লক্ষ টাকা সুনিশ্চিত করতে হবে। সে বিষয়ে জোর দিয়েছে এবার কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যে রাজ্য সরকার সাথে বৈঠক হয়েছে এবং স্বনির্ভর গোষ্ঠী গুলির মাধ্যমে প্রায় আড়াই কোটি মহিলাকে কাজের সুযোগ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। তাদের জানানো হয়েছে, এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পারিবারিক স্তরে জীবিকা কার্যক্রমে বৈচিত্র্য আনার উপর জোর দিতে হবে। সারাদেশে স্বনির্ভর গোষ্ঠীগুলির বিভিন্ন মডেলের মাধ্যমে কাজের বৈচিত্র বাড়ানোর দিকে লক্ষ্য দেবে রাজ্য সরকার গু-লি।

এর আগেই ২৮ অক্টোবর বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ) এবং ট্রান্সফরমেশন রুরাল ইন্ডিয়া ফাউন্ডেশনের (টিআরআইএফ) সাথে যৌথভাবে একটি কর্মশালা আয়োজন করা হয়েছিল। সেখানে কৃষি সংক্রান্ত এবং আনুষঙ্গিক কার্যক্রম, পশুসম্পদ, কাঠ ছাড়া অন্যান্য বনজ সম্পদ এবং ঘরোয়া জীবিকার ওপর জোর দেওয়া হয়েছিল।বার্ষিক আয় সুনিশ্চিত করতে গোষ্ঠী গুলি এবং ইউনিয়ন গুলিকে শক্তিশালী করার ওপর জোর দিতে চলেছে কেন্দ্র।


Leave a Reply

Your email address will not be published.