আরও কমবে পেট্রোপণ্যের দাম? জ্বালানির দাম নিয়ে বড় সিদ্ধান্ত নিলো কেন্দ্র! জানুন বিস্তারিত ।

নিজস্ব প্রতিবেদন:-ভারতের নাগরিকদের কে কিছুটা হলেও শান্তি দেওয়ার জন্য বা স্বস্তি দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার পেট্রোলের দাম কম করেছিল। পেট্রোলের দাম প্রতি লিটার পিছু 5 টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার কিছু 10 টাকা কমানো হয়েছিল। কিন্তু তারপরও নিশ্চিন্তে থাকতে পারেনি দেশবাসী।

তাদের অধিকাংশ জনের এমনটাই মত যে অত্যাধিক হারের দাম বাড়িয়ে দিয়ে সামান্য মাত্রায় দাম কমিয়ে কেন্দ্রীয় সরকার কোনো রকম কোনো সুবিধা করে দিতে পারেনি মানুষের।তবে সম্প্রতি তেল প্রস্তুতকারী সংস্থা গুলির সাথে কেন্দ্রীয় সরকার একটি বৈঠক হয়েছে এবং সে বৈঠক থেকে এমনটা জানা যাচ্ছে যে আগামী দিনে কিছুটা হলেও কমতে পারে পেট্রোল এবং ডিজেলের দাম ।

তবে দাম কমলেও সেটা যে দীর্ঘস্থায়ী হবে না সে ব্যাপারে নিশ্চিত তারা। বিশ্বের সবথেকে বেশি তেল ব্যবহারকারী রাষ্ট্র যেমন আমেরিকা, জাপান, চিন, কোরিয়ার সঙ্গে সমঝোতার পর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ।পরিশোধিত তেলের সরবরাহ কমানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। যার জেরে সারা দেশে জ্বালানি সহ অন্যান্য জিনিসের দাম বাড়ছে। উল্লেখ্য, ভারতে প্রতিদিন ৫০ থেকে ৫৫ লক্ষ জ্বালানি খরচ হয়।

এই কারণেই কেন্দ্রীয় সরকার তেল ব্যবহারকারী রাষ্ট্রের সঙ্গে জ্বালানি  ছাড়তে সম্মত হয়েছে। মূলত সৌদি আরবের মতন দেশগু-লি-তে চাপ বৃদ্ধি করার জন্য এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।ইতিমধ্যে সাধারণ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম যে হারে বেড়ে চলেছে তাতে রীতিমতো নাজেহাল মানুষের ।

এই অবস্থায় দাঁঁড়িয়ে প্রতিনিয়ত বাড়তে থাকা পেট্রোল এবং ডিজেলের দাম এর ফলে দিন কাটানো রীতিমতো দুর্বিষহ হয়ে উঠেছে ।তাদের পক্ষে এই মুহূর্তে কলকাতাতে 104 টাকা প্রতি লিটার পেট্রোল এবং 97 টাকা প্রতি লিটার ডিজেল মিলছে ।কিন্তু আগামী দিনে এইটা কোথায় গিয়ে দাঁড়াবে তা সুনিশ্চিত ভবিষ্যত আমরা কেউই জানিনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button