কোন দল সরকার গঠন করতে চলেছে উত্তরপ্রদেশে? কি উঠে এলো সাধারণ সমীক্ষায়? জেনে নিন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিটি রাজ্যের বিধানসভা ভোট হবার আগে বিভিন্ন সংবাদ চ্যানেল গুলি একটি সমীক্ষা করে যার ফলে মানুষের মধ্যে তাকে ভোট দেওয়ার প্রবণতা সবথেকে বেশি তার একটা চিত্র সমীক্ষার মাধ্যমে তুলে আনা সম্ভব হয় কিন্তু কখনই এই চিত্র সত্যি বলে গ্রাহ্য করলে চলবে না কারণ এর হেরফের ঘটতেই পারে। 2022 উত্তরপ্রদেশের বিধানসভা ভোট।

হাড্ডাহাড্ডি ল-ড়াই চলছে সেখানকার একাধিক রাজনৈতিক দলগুলোর মধ্যে। ইতিমধ্যে প্রচার শুরু হয়ে গেছে। বিজেপির হয়ে প্রচার করতে নেমে গেছে কেন্দ্রীয় নেতা মন্ত্রীরা ।যোগী আদিত্যনাথ নাকি অখিলেশ যাদব নাকি অন্য কেউ এবারে হতে চলেছে মুখ্যমন্ত্রী কি জানাচ্ছে উত্তরপ্রদেশের বাসিন্দারা জেনে নিন এক নজরে।

আমরা দেখেছিলাম যে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের আগে বিজেপির তরফ থেকে প্রচার করার জন্য একাধিক কেন্দ্রীয় নেতা মন্ত্রীরা রাজ্যের মাটিতে পা রেখেছিলেন।কখনো কখনো তার সময়কাল খুব ঘন ঘন হয়ে গিয়েছিল শেষ মুহূর্তের দিকে। কিন্তু তবুও বিজেপি জায়গা করে নিতে পারেন নি বঙ্গ রাজনীতিতে।

জাতীয়তাবাদের হাওয়া সমস্ত পরিকল্পনা ভেস্তে দিয়েছিল তাদের তাহলে কি উত্তরপ্রদেশে একই অবস্থা হতে চলেছে? বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে যে সমীক্ষা করা হয়েছে তার মাধ্যমে যে চিত্র পরিস্ফুটিত হচ্ছে তা তুলে ধরার চেষ্টা করা হলো। প্রথমে আপনাদেরকে জানানো হবে যে কে কতগুলি আসন পেতে পারে তার পাশাপাশি জানানো হবে কার ভোট পাওয়ার আশঙ্কা কত শতাংশ প্রসঙ্গত উল্লেখ্য উত্তরপ্রদেশের মোট আসন সংখ্যা 403 টি।

১)কোন দল কত আসন পেতে পারে:-
বিজেপি:- ২১৩-২২১
এসপি:- ১৫২-১৬০
বিএসপি:- ১৬-২০
কংগ্রেস :-৬-১০
অন্যান্য :-২-৬

২)কে কত শতাংশ ভোট পেতে পারে:-
বিজেপি:- ৪১ শতাংশ‌‌
এসপি:-৩১ শতাংশ‌
বিএসপি:- ১৫ শতাংশ
কংগ্রেস:- ৯ শতাংশ
অন্যান্য:- ৪ শতাংশ

৩) মানুষ মুখ্যমন্ত্রী হিসেবে কাকে দেখতে চাই:-
যোগী আদিত্যনাথ :– ৪১ শতাংশ
অখিলেশ যাদব: – ৩২ শতাংশ
মায়াবতী :– ১৬ শতাংশ
প্রিয়ঙ্কা গান্ধী :– ৫ শতাংশ
জয়ন্ত চৌধুরী : – ২ শতাংশ
অন্যান্য :- ৪ শতাংশ

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button