কবে থেকে শুরু হবে 2021-2022 এর স্কলারশিপের আবেদন প্রক্রিয়া? ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-অবশেষে এলো সুখবর। শুরু হতে চলেছে প্রতীক্ষিত এই স্কলারশিপের আবেদনপত্র জমা নেওয়া । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যে থাকা প্রতিটি মানুষের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন প্রতিনিয়ত এবং বিভিন্ন ধরনের জনহিতকর কাজ কর্ম ও প্রকল্পের উদ্ভাবন ঘটিয়ে চলেছে । যার মাধ্যমে সাধারণ খেটে খাওয়া মানুষদের উপকার হচ্ছে প্রচন্ডভাবে এবং এই সমস্ত প্রকল্প গুলির মধিমে সুযোগ-সুবিধা পাচ্ছেন এরা যে সমস্ত স্কুল পড়ুয়ারা । ঠিক তেমনি আমরা জানি যে এই রাজ্যের স্কুল পড়ুয়াদের জন্য জারি করা হয়েছিল বিকাশ ভবন স্কলারশিপ স্বামী বিবেকানন্দ স্কলারশিপ।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর মাধ্যমে বার্ষিক ১২ হাজার টাকা করে দেওয়া হবে পরীক্ষার্থীদেরকে । এবং এখানে কোন কাস্ট ভিত্তিতে আবেদন করা যাবে না । অর্থাৎ সমস্ত ধরনের কাস্টের মানুষেরা এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করতে পারেন । যারা প্রথমবারের জন্য উচ্চ মাধ্যমিক মাধ্যমিক বা কলেজের ফাইনাল ইয়ার পাস করে মার্কশিট হাতে পেয়েছে তারা শুধুমাত্র আবেদন করতে পারো ।।

অপরদিকে যারা এর আগে একবারের জন্য হলেও আবেদন করে রেখেছিলে তারা শুধুমাত্র রিনুয়াল করবে । অর্থাৎ ধরুন আপনি যদি ক্লাস ইলেভেন থেকে টুয়েলভে ওঠার সময় স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করে থাকেন ।তাহলে টুয়েলভ পাস করে যাওয়ার পর আপনাকে রিনুয়াল করতে হবে ।নতুন করে আর আবেদন করতে হবে না ।তবে আবেদন করার ক্ষেত্রে অতি অবশ্যই আপনাকে ৬০% নাম্বার নিয়ে পাস করতে হবে । নইলে কিন্তু গ্রাহ্য হবে না আবেদনকারী আবেদন পত্র ।

যাদের পারিবারিক আয় বছরে দু লক্ষ 50 হাজার টাকা বা তার কম তারা এই স্কলারশিপের সুবিধা পাবেন। এই প্রকল্পের আওতায় উচ্চ মাধ্যমিক, স্নাতক স্তরের পড়ুয়ারা 60% নম্বর থাকলে মাসিক হাজার টাকা করে পাবেন। স্নাতক স্তরের বিজ্ঞান বিভাগের পড়ুয়ারা মাসে দেড় হাজার টাকা করে পাবেন।এই প্রকল্পের আওতায় স্নাতকোত্তর স্তরে কলা এবং বাণিজ্য বিভাগের পড়ুয়ারা মাসে 2 হাজার টাকা করে এবং বিজ্ঞান ও পেশাদারী কোর্সের পড়ুয়ারা মাসে আড়াই হাজার টাকা করে পেয়ে থাকেন।

এছাড়াও ইঞ্জিনিয়ারিং স্তরের ছাত্রছাত্রীরা মাসে 5000 টাকা করে বৃত্তি পেয়ে থাকেন। পলিটেকনিক নিয়ে যারা পড়াশোনা করছেন তারা মাসে দেড় হাজার টাকা করে এবং মেদিক্যাল ডিগ্রী নিয়ে যারা স্নাতক স্তর বা ডিপ্লোমা করছেন তারা মাসে যথাক্রমে 5 হাজার এবং দেড় হাজার টাকা করে পাবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button