টাকা ফিক্সড ডিপোজিট করতে চাইছেন? জেনে নিন কোন ব্যাঙ্কে দেয় সব থেকে বেশি সুদ! রইল তালিকা সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-সাধারণত মানুষজন তাদের উপার্জনের টাকা ব্যাংকের মধ্যে জমা রাখে কারণ অধিক নিরাপত্তার জন্য । এর পাশাপাশি নির্দিষ্ট সময় অন্তর অন্তর সেই মূল্যের উপর একটি নির্দিষ্ট পরিমাণ সুদ চাপে যার ফলে প্রতিবছরই বাড়তে থাকে টাকার পরিমাণ । তবে বেশ কয়েক বছর ধরেই ব্যাংক কর্তৃপক্ষ গুলি তাদের নিয়মের বদল ঘটিয়েছে । এনেছে নতুন নিয়ম । যার ফলে বিভিন্ন সময় অসুবিধার সম্মুখীন হয়েছে বিভিন্ন গ্রাহকরা ।

তবে সম্প্রতি ফিক্স ডিপোজিট নিয়ে চিন্তিত ছিল প্রবীণ নাগরিকরা কারণ যে হারে সুদের পরিমাণ কমছে তাতে মানুষ এফডি করতে পিছিয়ে আসছে ।তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো এমন কতগুলি ব্যাংকের নাম যে সমস্ত ব্যাংক গুলি ফিক্স ডিপোজিট এর অধিক পরিমাণে সুদ প্রদান করে।

Yes Bank:- ভারতের বেসরকারি ব্যাংক গুলির মধ্যে ইয়েস ব্যাংক হচ্ছে অন্যতম জনপ্রিয় একটি ব্যাংক এই ব্যাংক ফিক্স ডিপোজিট এর উপর ৭% সুদ প্রদান করছে তবে শর্ত হলো গ্রাহককে তিন বছরের জন্য টাকা বিনিয়োগ করতে হবে। অর্থাৎ কোন ব্যক্তি যদি ১ লক্ষ টাকা তিন বছরের জন্য ফিক্স ডিপোজিট করে তাহলে তিন বছর পর সেই টাকার পরিমাণ দাঁড়াবে ১ লক্ষ ৩০ হাজার টাকা।

IndusInd Bank : প্রবীন নাগরিকেরা এই ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে চাইলে সুদের হার পাবেন ৬.৫০ শতাংশ হারে। এক্ষেত্রে এই ব্যাংকে ন্যূনতম ফিক্সড ডিপোজিটের পরিমাণ ১০,০০০ টাকা। পাশাপাশি কোনো ব্যক্তি ৩ বছরের জন্য এই ব্যাংকে ১ লক্ষ টাকা রাখলে তা গিয়ে দাঁড়াবে ১ লক্ষ ২১ হাজার টাকা।

RBL Bank:- এই ব্যাংক তাদের প্রবীণ বা সিনিয়ার সিটিজেন প্রবীণ গ্রাহক বা সিনিয়র সিটিজেনদের উপর দিচ্ছে বিশেষ সুদ এবং এক্ষেত্রে সুদের পরিমাণ ৬.৮০ শতাংশ অর্থাৎ কোন প্রবীণ নাগরিক যদি ১ লক্ষ টাকা তিন বছরের জন্য ফিক্স ডিপোজিট করেন এই ব্যাংক এ তাহলে তিন বছর পর সেই অর্থের পরিমাণ দাঁড়াবে ১ লক্ষ ২২ হাজার টাকা।

IDFC Bank : এই ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে হলে প্রবীন নাগরিকদের সুদ দেওয়া হচ্ছে ৬.২৫ শতাংশ হারে। এখানেও আপনাকে ন্যূনতম তিন বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে হবে। এখানে ১ লক্ষ টাকা রাখলে আপনি তিন বছর পর পাবেন ১ লক্ষ ২০ টাকা

DCB Bank :– এই ব্যাংক এ কোনো প্রবীণ নাগরিক যদি ফিক্সড ডিপোজিট করেন তাহলে তিনি এই ব্যাংক থেকে ৬.৪৫ শতাংশ সুদ প্রদান করবে। অর্থাৎ যদি কোনো প্রবীণ নাগরিক যদি ১ লক্ষ টাকা তিন বছরের জন্য রাখেন তাহলে মোট সুদের পরিমাণ হবে ২১০০০ টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button