কিছু টাকা বিনিয়োগ করতে চাইছেন? এক ঝলকে দেখে নিন কোন ব্যাংক দেয় সব থেকে বেশি ইন্টারেস্ট! রইল তালিকা সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-বর্তমানে আমরা আমাদের উপার্জন করা টাকা পয়সা বিভিন্ন স্কিমবা ফিক্স ডিপোজিটে বিনিয়োগ করতে ভালোবাসি ।কারণ নির্দিষ্ট সময় পর মোটা অংকের টাকা রিটার্ন হিসেবে পাওয়া যায় কিন্তু ধরুন আপনার কাছে 5 লক্ষ টাকা রয়েছে এবং আপনি চিন্তিত যে এই টাকা কোথায় রাখলে ভালো রিটার্ন পাবেন তাহলে আজকের প্রতিবেদন শুধুমাত্র আপনার জন্য ।আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো এমন তিনটি প্রকল্প আপনি আপনার সঞ্চিত অর্থ রাখলে নির্দিষ্ট সময় পর মোটা অংকের টাকা রিটার্ন পাবেন।

ন্যাশনাল সেভিংস স্কিম:-ধরুন আপনার 5 লক্ষ টাকা পাঁচ বছরের জন্য কোন একটি জায়গায় বিনিয়োগ করলেন এবং আপনি যদি চান যে পাঁচ বছর পর তার সুদের পরিমাণ দাঁড়াক 1 লক্ষ 98 হাজার 750 টাকা তাহলে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট হচ্ছে সেই প্রকল্প। পোস্ট অফিসের একটি জনপ্রিয় প্রকল্প হচ্ছে এটি ।এর মেয়াদ পাঁচ বছর ।এখানে সর্বনিম্ন আপনি হাজার টাকা বিনিয়োগ করতে পারেন সর্বোচ্চ কোন উর্ধ্বসীমা নেই 9.80 শতাংশ হারে সুদ প্রদান করা হয়. এমনকি লোনের ফেসিলিটি পাওয়া যায়।

Lic Single Premium Endowment Plan (917) :-এলআইসি এর এই স্কিমে আপনার সর্বনিম্ন সাম অ্যাসুরেন্স নিতে হবে ৫০,০০০ টাকা। সর্বোচ্চ কোনো সীমাবদ্ধতা নেই। পলিসি টার্ম রয়েছে সর্বনিম্ন ১০ বছরের এবং সর্বোচ্চ ২৫ বছরের। এই স্কিমে বিনিয়োগ করতে ৯০ দিনের বাচ্চা থেকে শুরু করে ৬৫ বছরের বৃদ্ধ বয়স্ক হতে হবে।পাশাপাশি ম্যাচুরিটি এজ সর্বনিম্ন নিতে পারবেন ১৮ বছর এবং সর্বোচ্চ নিতে পারবেন ৭৫ বছরের।

এখানে সিঙ্গেল প্রিমিয়াম হিসেবে একবার এককালীন বিনিয়োগ করতে হবে। পলিসি থেকে আপনি লোন ফেসিলিটি পাবেন। কোনো জরুরী পরিস্থিতিতে পলিসি স্যারেন্ডার করতে পারবেন। প্রথম বছর স্যারেন্ডার করলে বিনিয়োগ করা টাকার ৭৫ শতাংশ পাবেন এবং তারপর স্যারেন্ডার করলে ৯০ শতাংশ টাকা পাবেন।

কিষান বিকাশ পত্র:-পোস্ট অফিসের অত্যন্ত জনপ্রিয় একটি প্রকল্প হচ্ছে এটি এখানে আপনার বিনিয়োগ করা অর্থের মেয়াদ থাকবে 10 বছর এবং 10 বছর পর আপনার বিনিয়োগ করা অর্থ দ্বিগুণ হবে সর্বনিম্ন হাজার টাকা বিনিয়োগ করতে হবে আপনাকে। এখানে বিনিয়োগের কোনরকম উর্ধ্বসীমা নেই।6. 90 শতাংশ হারে সুদ প্রদান করা হয়ে থাকে । এখানে লোন এর ফেসিলিটি দেওয়া হয় আপনাকে ।পাশাপাশিআপনি যদি কোনো কারণে ম্যাচুরিটির আগে টাকা তুলে নিতে চান তাহলে ২.৫ বছর পর তা তুলতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button