প্রতিমাসে নিশ্চিত 5000 টাকা দেবে পোস্ট অফিসের নতুন এই স্কীম! ভয় নেই কোনো প্রতারণার! জেনে নিন খুঁটিনাটি।প্রতিমাসে নিশ্চিত 5000 টাকা দেবে পোস্ট অফিসের নতুন এই স্কীম! ভয় নেই কোনো প্রতারণার! জেনে নিন খুঁটিনাটি।

নিজস্ব প্রতিবেদন:-বর্তমানে একাধিক সেভিংস স্কিম জারি রয়েছে আমাদের চারিপাশে। কখনো ব্যাংক কখন আবার পোস্ট অফিস কখনো আবার অচেনা অজানা কোন সংস্থার তরফ থেকে এই ধরনের লোভনীয় অফার গুলি দেওয়া হয়ে থাকে ।কিন্তু ভাবুন আপনি সারা বছর ধরে এবং সারাজীবন ধরে যে টাকাটা উপার্জন করলেন সেটা এমন একটি জায়গাতে বিনিয়োগ করলে যেখানে কোনো নিশ্চয়তা নেই।

পাশাপাশি নেই কোন সরকারি স্বীকৃতি তাহলে কোথাও না কোথাও গিয়ে আপনার চিন্তা হবে একসময় যে আপনার সারা জীবনের উপার্জন করা টাকা ধুলিস্যাৎ হয়ে যাবে না তো? তাই বিনিয়োগ করার আগে অবশ্যই যাচাই করে নেওয়া দরকার আপনি কোথায় বিনিয়োগ করছেন।কিন্তু যদি আপনাকে বলা হয় এই মুহূর্তে পোস্ট অফিসের কথা তাহলে হয়তো আপনার মনে কিছুটা হলেও ঝুঁকি কমে আসবে ।

কারণ পোস্ট অফিস কেন্দ্রীয় সরকারের একটি বিশ্বাসযোগ্য জায়গা যেখানে প্রতি বছর কয়েক হাজার কয়েক লক্ষ মানুষ বিনিয়োগ করছেন ।সম্প্রতি পোস্ট অফিসের তরফ থেকে একটি মান্থলি স্কিম এর কথা বলা হয়েছে। সেখানে আপনি বিনিয়োগ করলে প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে পারেন । বিশ্বাস হচ্ছে না আমার কথা ।

দেখুন কিভাবে এমনটা সম্ভব।প্রসঙ্গত উল্লেখ্য এটা জানানো হয়েছে যেখানে 6. 6 শতাংশ হারে সুদ প্রদান করা হয় ।তার পাশাপাশি পাঁচ বছরের মেয়াদ থাকে। আমানতকারীরা পাঁচ বছর পর আবার মেয়াদ বাড়াতে পারে সর্বনিম্ন প্রতি বছর হাজার টাকা করে বিনিয়োগ করতে পারে সিঙ্গেল এবং জয়েন্ট একাউন্ট খোলা যেতে পারে।

এই অ্যাকাউন্ট খুলতে গেলে আপনার অবশ্যই পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। এই অ্যাকাউন্ট খুলতে গেলে অবশ্যই আপনার আধার কার্ড, ভোটার আইডি অথবা ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি থাকতে হবে। মূলত, আইডি প্রুফ থাকলেই সেভিংস অ্যাকাউন্ট খোলা যাবে পোস্ট অফিসে।এছাড়াও অ্যাকাউন্ট খুলতে দুটো পাসপোর্ট সাইজ ফটো লাগবে।

প্রথমে সেভিংস অ্যাকাউন্ট থাকলে আপনার Monthly Income Scheme-এ অ্যাকাউন্ট খুলতে ১০০০টাকা দিতে হবে। এর টাকা নগদে বা চেকে দিতে পারেন আমানতকারীযদি প্রতিমাসে ৫০০০ টাকা করে পেতে চান তাহলে অতি অবশ্য আপনাকে সিঙ্গেল কিংবা জয়েন্ট একাউন্ট খুলতে হবে যদি আপনি জয়েন্ট একাউন্ট খুলেন সেই ক্ষেত্রে আপনাকে ৯ লক্ষ টাকা ইনভেস্ট করতে হবে এই স্কিমে। যার বছরে সুদ দাঁড়াচ্ছে ৬.৬ শতাংশ।

অর্থাৎ সব মিলিয়ে প্রতি বছর আপনি সুদ পাবেন ৫৯,৪০০ টাকা। তাহলে ১২ দিয়ে ভাগ করলে আপনার মান্থলি ইনকাম দাঁড়াচ্ছে ৪৯৫০ টাকা।সিঙ্গল অ্যাকাউন্টের ক্ষেত্রে আপনি ৪.৫ লক্ষ টাকা রাখলে বছরে সুদ পাবেন ২৯,৭০০টাকা। ৬.৬ শতাংশ সুদের হার অনুসারে এই টাকা পাবেন আমানতকারী। সেই অনুয়ায়ী প্রতি মাসে সুদ হিসাবে আমানতকারী পাবেন ২৪৭৫টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button