ইলেকট্রিক গাড়ি বা স্কুটি কেনার কথা ভাবছেন? আপনার জন্য দুর্দান্ত সুখবর!

আকাশবার্তা অনলাইন ডেস্ক: ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম অত্যাধিক বৃদ্ধির কারণে মানুষ ঝুকেছে বিকল্প শক্তির দিকে‌ । এর ফলে চাহিদা বৃদ্ধি পেয়েছে ইলেকট্রিক স্কুটারের। তবে এই ইলেকট্রিক বাইক হোক বা স্কুটার তার চাহিদা বৃদ্ধি পেলেও ক্রেতাদের মধ্যে ভয়ের উদ্ভব হয়েছে মাঝে মধ্যেই। তাদের প্রশ্ন , “রাস্তার মাঝে চার্জ ফুরিয়ে গেলে কি হবে?” সেই প্রশ্নের সমাধান নিয়ে এসেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড বা IOCL । আগামী ২০২৪ সালের মধ্যে ভারতে মোট ১০,০০০ টি ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন স্থাপন স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড। শুধু তাই নয়, এই লক্ষ্য পূরণের কাজও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

কি বললেন সংস্থার চেয়ারম্যান:ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য এই প্রসঙ্গে বলেছেন, ” আগামী ১২ মাসে ২০০০ চার্জিং স্টেশন তৈরি করা হবে। বাকি ৮০০০ তৈরি হবে পরের দু বছরে। সামনের তিন বছরের মধ্যে ১০,০০০ টি চার্জিং স্টেশন তৈরির লক্ষ্য নেওয়া হয়েছে।” দেশের প্রায় ৪০ শতাংশ পেট্রোল ও ডিজেল পণ্য বিক্রির বাজার দখল করে রয়েছে ইন্ডিয়ান অয়েল। এবার তার পাশাপাশি এই চার্জিং স্টেশন খুলতে চলেছেন তারা। সাধারণত পরিবেশ বান্ধব এই প্রযুক্তিতে সাড়া দিয়ে সবুজায়নের পথে হাঁটতে চাইছে ইন্ডিয়ান অয়েল। এই প্রসঙ্গে শ্রীকান্ত মাধব আরও জানিয়েছেন, “ঘটনাচক্রে আমরা ভারতের শক্তি সংস্থা হয়ে উঠতে চাই এবং নিজেদের ব্যবসা কেবলমাত্র পেট্রোপণ্যের মধ্যে সীমিত রাখতে চাই না। সময় বদলাচ্ছে। তাই আমাদের পেট্রল পাম্পগুলিতে আগামীদিনে ইভি চার্জিং পয়েন্ট এবং ব্যাটারি সোয়াপিংয়ের সুবিধার পাশাপাশি সেখানে গাড়ির এলপিজি এবং প্রচলিত জ্বালানিও পাওয়া যাবে।”

বর্তমান অবস্থা:বর্তামানে এই ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন তৈরির লক্ষ্যমাত্রা তৈরির পাশাপাশি ইতিমধ্যেই ৭৬ টি ইভি চার্জিং স্টেশন এবং ১১ টি ব্যাটারি সোয়াপিং পরিষেবা চালু করেছে ইন্ডিয়ান অয়েল। পাশাপাশি ভবিষ্যতে অত্যাধুনিক প্রযুক্তি এবং মেটাল এয়ার ব্যাটারি ম্যানুফ্যাকচারিং চালু করার কথা ভাবছে এই সংস্থা। এছাড়াও দেশের ৪০ টি জায়গায় পেট্রো পণ্যের পাশাপাশি পরিবেশ বান্ধব সিএনজি ও পাইপ্ড কুকিং গ্যাস পরিষেবা চালু করেছে ইন্ডিয়ান অয়েল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button