খুব কম সময় ও অল্প বয়সেই পাওয়া যায় এই 7 টি সরকারি চাকরি! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-চাকরির এই দুর্মূল্যের বাজারে চাকরি পাওয়া রীতিমতো দিবাস্বপ্নে কাছাকাছি ।তবুও আমরা চেষ্টা করব আপনাদেরকে সঠিক দিশা দেখানোর জন্য। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বলবো এমন শাস্তি চাকরির কথা যেগুলি দুই বছরের টার্গেট নিয়ে পড়াশোনা করলে নিশ্চিত ভাবে আপনি করতে পারবেন আসুন জেনে নিই চাকরির পরীক্ষা গুলির নাম এবং তথ্য।

WBCS:- অনেকেই চাকরির কথা শুনেছেন এবং অনেকের সুপ্ত বাসনা একদিন এই পরীক্ষায় উত্তীর্ণ হবে এবং একটা মোটা মাইনের চাকরি করবে ।এর পুরো অর্থ হচ্ছে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস। যাকে পশ্চিমবঙ্গ সরকারের সবথেকে কঠিন পরীক্ষা বলে বিবেচনা করা হয়ে থাকে ।এই পরীক্ষায় বসতে গেলে আপনার বয়স অতি অবশ্যই 21 বছর থেকে 39 বছরের মধ্যে হতে হবে ।তিনটি পর্যায় পরীক্ষার নিয়োগ পদ্ধতি হয়।

ব্যাংক:-সাধারণত ব্যাংকে চাকরি কন্ডাক্ট করে থাকে আইপিবিএস তার পাশাপাশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কিন্তু আলাদা ভাবে নির্দিষ্ট আবেদনপত্র জারি করে বিভিন্ন সময়ে ।মূলত বছরে দুইবার ব্যাংকের জন্য আবেদন পত্র বা বিজ্ঞপ্তি জারি করা হয়।

যেমন বছরের সেপ্টেম্বর মাস নাগাদ একটি আবেদনপত্র রিলিজ করে এবং অপরদিকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বছরের ফেব্রুয়ারি মাস নাগাদ আবেদন পত্র জারি করে । এই পরীক্ষায় বসতে গেলে অতি অবশ্যই আপনাকে গ্রাজুয়েশন পাস করতে হবে ।তার পাশাপাশি আপনার বয়স হতে হবে 20 থেকে 30 বছরের মধ্যে।

রেল :- রেলের চাকরি করার স্বপ্ন কমবেশি প্রত্যেকে থাকে। কারণ প্রথমত এটি একটি কেন্দ্রীয় সরকারের চাকরির পাশাপাশি আরামদায়ক একটা চাকরি। চারটি বিভাগ রয়েছে গ্রুপে গ্রুপ সি গ্রুপ ডি। গ্রুপ সি এবং গ্রুপ ডি পরীক্ষা কন্ডাক্ট করাই upsc ।আবেদন করার জন্য আপনাকে মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং গ্র্যাজুয়েশন থাকা বাধ্যতামূলক।

স্টেনোগ্রাফার:- বাড়ির আশেপাশে কোন কোচিং সেন্টার থেকে 6 মাসের একটা কোর্স কমপ্লিট করে নিলে কিন্তু আপনি এই পরীক্ষার জন্য আবেদন করতে পারেন ।মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর এই পরীক্ষার জন্য আবেদন করা যেতে পারে বিপুল পরিমাণে চাহিদা রয়েছে ভারতীয় বাজারে স্টেনোগ্রাফার দের বয়স হতে হবে আপনার 18 থেকে 30 বছরের মধ্যে।

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল :– যেহেতু রাজ্য সরকারের পরীক্ষা তাই রাজ্যের মাটিতে তাদের কাজ করার ইচ্ছা প্রকাশ করে থাকে অনেকেই তাই এই চাকরির জন্য আগ্রহ প্রকাশ করে অনেকেই। বছরে 2 বার বা দুই বছরে একবার এর নিয়োগ পত্র জারি হয় এর জন্য আপনার বয়স 18 বছর থেকে 27 বছরের মধ্যে হতে হবে তার পাশাপাশি মাধ্যমিক পাস করতে হবে আপনাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button