শীতকালে বাড়িতে লাগাতে পারবেন এই 22 ধরণের বাহারি ফুলগাছ! দেখুন কিভাবে করবেন পরিচর্যা! রইল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:-নিজের বাড়িতে একটা সুন্দর মনের মতন বাগান তৈরি করার ইচ্ছে আমাদের প্রত্যেকের থেকে থাকে ।কিন্তু কখনো কখনো সেটা সম্ভব হয়ে ওঠে না ।তার কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমাণে জায়গা ।অনেক সময় বাড়ির মধ্যে পর্যাপ্ত পরিমাণে জায়গা না থাকার জন্য আমরা আমাদের ইচ্ছে কে বাস্তবায়িত করতে পারি না তবে এখন বিভিন্ন পদ্ধতি আবিষ্কৃত হয়েছে যার মাধ্যমে আপনি বাড়ির ছাদে কিন্তু একটা সুন্দর বাগান তৈরি করে নিতে পারবেন। শীতকাল চলে এসেছে। ইতিমধ্যে শীতের আমেজ অনুভব করতে পারছে রাজ্য বাসি । এই সময় বাড়িতে কি কি গাছ চাষ করা যায় সে ব্যাপারে প্রতিবেদনের মাধ্যমে একটা ধারণা প্রদান করার চেষ্টা করব।

শীতকাল হোক কিংবা গ্রীষ্মকালে যে কোন সময়ে ফুল অত্যন্ত জরুরী আমাদের দৈনন্দিন জীবনে। ঈশ্বরের পূজা করার পাশাপাশি বিভিন্ন ধরনের গৃহসজ্জা বা অন্যান্য আরো অনেক কারণের দরকার পড়ে ফুল প্রতিনিয়ত। প্রতিনিয়ত বাড়ছে ফুলের চাহিদা ।তার সাথে সাথে বাড়ছে ফুলের দাম। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাতে চলেছি যে বাড়ির মধ্যে শীতকালে কি কি ফুল গাছ চাষ করতে পারে। জেনে নিন এক নজরে।

শীতকালে টবে গাঁদা, গোলাপ, ন্যাস্টারশিয়াম, প্যানজি, পিটুনিয়া, ভারবেনা, ক্যামেলিয়া, ডালিয়া, চন্দ্রমল্লিকা, কারনেশন, স্যালভিয়া, গোলাপ, জারবেরা, এজালিয়া প্রভৃতি লাগাতে পারেন।প্রথমেই উপযুক্ত সাইজের টব সংগ্রহ করবেন। তবে ছোট গাছের জন্য বড় টব হলে ক্ষতি নেই, কিন্তু বড় গাছের জন্য ছোট টব চলবে না।

প্রতি টবের জন্য দোআঁশ মাটির সঙ্গে তিন ভাগের এক ভাগ জৈব সার বা পচা গোবর মিশিয়ে মাটি তৈরি করতে হবে। এর সঙ্গে একমুঠো হাড়ের গুঁড়ো, দুই চা-চামচ চুন, দু’মুঠো ছাই মেশাতে পারেন।মাসখানেক বয়সের ফুলের চারা টবে রোপণ করা উচিত। অন্য চারার বেলায় অল্পবয়সী ভালো ও তরতাজা দেখে চারা বা কলম লাগানো ভালো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button