এই মাস থেকেই শুরু হলো ভোটার তালিকা সংশোধন প্রক্রিয় 2021। জানুন নতুন ভোটাররা কিভাবে করবেন নাম নথিভুক্ত।

আকাশবার্তা অনলাইন ডেস্ক: পূর্বে জারি করা নির্দেশিকা অনুযায়ী ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভোটার তালিকা সংশোধনের কাজ। এই প্রসঙ্গে গত বৃহস্পতিবার বৈঠক হয় সর্বদলীয় নেতা নেত্রীদের মধ্যে এবং প্রত্যেকেই ত্রুটিমুক্ত ভোটার তালিকা প্রস্তুতির দিকে নজর দেওয়ার কথা বলেছেন। এই ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হয়েছে ১ নভেম্বর এবং তা চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। এই তালিকা সংশোধনের সময় আপনি যেমন তালিকায় নতুন নাম এন্ট্রি ‌করতে পারবেন‌ তেমনি পারবেন পুরোনো ভোটার কার্ডের ভুল সংশোধন করতে

ভারতীয় নির্বাচন কমিশন সূত্রে কি খবর পাওয়া গিয়েছে? ভারতীয় নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এই ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত যে ক্যাম্প চালান হবে সেখানে প্রতিদিন দুই ঘন্টা করে বুথ লেভেল অফিসারেরা‌ । কিন্তু শনি‌ এবং রবিবার সকাল ১১ টা থেকে বিকাল ৪ টে পর্যন্ত ক্যাম্পে পাওয়া যাবে বুথ লেভেল অফিসারদের। বিশেষ উল্লেখ্য, আগামী ৬ নভেম্বর ভাইফোঁটা উপলক্ষে কোথাও‌ এই ক্যাম্প পরিচালিত হবেনা। নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, এই গোটা নভেম্বর মাস জুড়ে যে সমস্ত আবেদন গৃহীত হবে তার শুনানি হবে আগামী ডিসেম্বর মাসে এবং ২০২২ সালের ৫ জানুয়ারি ভোটার তালিকার চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে। এখানে যেমন নতুন ভোটাররা ষাম নথিভুক্ত করতে পারবেন তেমনি পুরোনো ভোটার নাম , ঠিকানা ইত্যাদি বিভিন্ন বিষয় কার্ডে ভুল থাকলে তা সংশোধন করতে পারবেন। তবে নতুন ভোটারের ক্ষেত্রে ০১/০১/২০২২ তারিখ হিসেবে ১৮ বছর সম্পূর্ণ হতে হবে।

অনলাইনে নাম নথিভুক্ত করার পদ্ধতি:আপনি যেমন এই ক্যাম্প গুলিতে উপস্থিত হয়ে অফলাইনে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন তেমনি বাড়ি বসে অনলাইনেও নিজের নাম নথিভুক্ত করতে পারবেন। এরজন্য আপনাকে ডাউনলোড করতে হবে “ভোটার হেল্পলাইন মোবাইল অ্যাপ” । এছাড়াও আপনি নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে ( https://eci.gov.in/ কিংবা https://nvsp.in/ ) ঢুকে আবেদন করতে পারবেন।এই প্রসঙ্গে আরও বিস্তারিত জানতে কল করতে পারবেন ১৯৫০ টোল ফ্রি নাম্বারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button