বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে বেড়ে চলেছে ঘূর্ণিঝড় গুলাবের আ-শ-ঙ্কা! কবে থেকে হতে পারে বৃষ্টি? জানিয়ে দিলেন আবহাওয়াবিদরা!

নিজস্ব প্রতিবেদন:ফের আরও একবার ঘূর্ণিঝড়ের ছত্রছায়ায় আসতে চলেছে উপকূলবর্তী অঞ্চলে গুলি । আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তারপর এই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা শুরু হতে চলেছে । আর এরই প্রাক্কালে মেঘের ঘনঘটা কে মোটেও ভালো চোখে দেখছে না রাজ্যবাসী । তবে রাজ্যের উপর ঠিক কতটা প্রভাব পড়বে সে ব্যাপারে রয়েছে এখনো প্রশ্ন ।মূলত উড়িষ্যার উপরে আছে পড়তে পারে এই ঘূর্ণিঝড় ।এমনটা জানাচ্ছে আবহাওয়াবিদরা । ১৯৯৯ সালে ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রায় ১০ হাজার জন মানুষের মৃত্যু ঘটেছিল ।।

বেশ কিছুদিন আগে উড়িষ্যা উপকূলে আছড়ে পড়েছিল গুলাব । তার রেশ এখনো কাটেনি । ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছিল বিস্তীর্ণ এলাকা ।এরই মাঝে ফের আরও একবার ঘূর্ণি ঝড়ের আবির্ভাব হতে শুরু করেছে । তবে আবহাওয়াবিদরা এমনটা জানাচ্ছে যে আপাতত এটিকে গভীর নিম্নচাপ বলা যেতে পারে ।

সেটি পরবর্তী সময়ে ঘূর্ণিঝড় হবে কিনা তা এখন থেকে বলা সম্ভব নয় ।তবে আগামী ১৩ ই অক্টোবর এর পর বোঝা যাবে যা আদতে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে কিনা ।গত ২০০ বছরে প্রায় ৯৮ টি ঘূর্ণিঝড় হয়েছে উড়িষ্যা তে এমনটা জানাচ্ছে আবহাওয়াবিদরা ।

আবহাওয়া দপ্তরের প্রাক্তন আধিকারিকরা এমনটা জানিয়েছে উড়িষ্যা উপকূলে মূলত এপ্রিল মে জুন এবং অক্টোবর ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড়ে প্রাদুর্ভাব দেখা যায় । সমস্ত ঘূর্ণিঝড় বর্ষাকালে আছড়ে পরে । তবে এখন থেকে এটা বলা সম্ভব নয় এটি ঘূর্ণিঝড় হচ্ছে কিনা তবুও প্রতিটি জেলা শাসকদেরকে সতর্কবার্তা জারি করা হয়েছে এবং আবহাওয়ার ওপর নজর রাখার নির্দেশ দেয়া হয়েছে । এবং উপকূলবর্তী অঞ্চলে মানুষগুলিকে সতর্ক করার নির্দেশ জারি করা হয়েছে ।।আপাতত ১৩ ই অক্টোবর হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া অফিস ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button