রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্পে সায় দিলো হাইকোর্ট! এবারে বাড়িতে বাড়িতে পৌঁছে যাবে রেশন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- হাইকোর্টের রায় কিছুটা স্বস্তি পেল রাজ্য সরকার ।আমরা জানি যে তৃতীয়বার বিপুল সংখ্যক আসনে জয়লাভ করে মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং ক্ষমতায় আসার পর একাধিক জনহিতকর কাজ কর্ম প্রকল্প তিনি করে চলেছেন সাধারণ মানুষের জন্য। এমতাবস্থায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে রেশন নামক একটি প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন যেখানে তিনি জানিয়েছিলেন যে মানুষদেরকে আর রোদে গরমে লাইনে দাঁড়িয়ে রেশন তুলতে হবে না বরং রেশন সামগ্রী পৌঁছে তার বাড়িতে।

রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে রীতিমতো ক্ষিপ্ত হয়ে গেছিল সারাবাংলার রেশন ডিলার রা। তাদের বক্তব্য যে এই প্রকল্পকে বাস্তবায়িত করতে গেলে প্রচুর লোক বল এবং উন্নত পরিকাঠামো এর প্রয়োজন পড়বে। যেটা তাদের কাছে এই মুহূর্তে নেই রাজ্য সরকার এই ধরনের সিদ্ধান্ত কোনরকম ভাবে তারা মেনে নিতে পারছেন না । যার ফলে তারা অর্থাৎ সারা বাংলার রেশন ডিলার রা সেদিন উপস্থিত হয়েছিলেন বিশ্ববাংলা কনভেনশন হলে।

সেখানে তারা স্পষ্টভাবে জানিয়ে দেন যে রাজ্য সরকারের প্রকল্প তে তারা কোন রকম ভাবে অংশগ্রহণ করতে পারবেন না। উল্টোদিকে শনিবার দিনই রাজ্যের পক্ষ থেকে দুয়ারে সরকার প্রকল্পের স্থায়িকরন করার ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়। আর এতেই কার্যত রেশন ডিলার রা ক্ষিপ্ত হয়ে সরাসরি কলকাতা হাইকোর্ট এর দ্বারস্থ হন। অবশেষে এই মামলার রায় দিয়েছে হাই কোর্ট কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা জানিয়েছেন ‘রাজ্য সরকারের এই প্রকল্পের ব্যাপারে যে কথা বলা হয়েছে তাতে আমি সহমত পোষণ করছি’।

বর্তমানে তারা এই প্রকল্পটিকে পরীক্ষামূলক ভাবে চালনা করছেন। যার প্রধান উদ্দেশ্যই হলো এই প্রকল্পের মাধ্যমে মানুষের কোন সুবিধা বা অসুবিধা হচ্ছে কিনা। সেক্ষেত্রে এখনই এই ব্যাপারে ডিলারদের নারাজ হওয়ার কোন কারন নেই। কারন কোন অসুবিধা হলে প্রকল্পের মধ্যে কিছু বদল আনতেও রাজ্য প্রস্তুত বলে জানিয়েছে। যার ফলে কলকাতা হাইকোর্টের এই রায় রীতিমত স্বস্তির নিঃশ্বাস রাজ্য সরকারের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button