বড় খবর : এবার থেকে সবাই চাপতে পারবেনা লোকাল ট্রেনে! বড় ঘোষণা ভারতীয় রেলের

আকাশবার্তা অনলাইন ডেস্ক: ভারতে বহু মানুষের ভ্যাকসিনেশন হলেও এখনও মাঝে মধ্যেই ঊর্ধ্বমুখী হচ্ছে কোভিড গ্রাফ। অনেকের ডবল ভ্যাকসিন নেওয়া থাকলেও আক্রান্ত হচ্ছেন কোভিডে, তবে সেই সংখ্যা নগন্য। কয়েকদিন আগেই সমাপ্ত হয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দূর্গা পূজা এবং তারটর থেকে চলছে দীপাবলি সহ আরও বিভিন্ন উৎসব এবং আগামীতেও বিভিন্ন উৎসব রয়েছে ভারত জুড়ে। ফলে পশ্চিমবঙ্গের পাশাপাশি ভারত জুড়ে বৃদ্ধি পাচ্ছে কোভিড আক্রান্তের সংখ্যা। গত অক্টোবরেই রাজ্য সরকার এবং রেল মন্ত্রকের সিদ্ধান্ত অনুযায়ী রাজ্যে ৫০ শতাংশ যাত্রী নিয়ে এবং কোভিড বিধি মেনে পশ্চিমবঙ্গে চালু হয়েছে লোকাল ট্রেন। তবে রাজ্যের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ চিন্তায় ফেলছে প্রশাসনকে।

কি পদক্ষেপ নিচ্ছে রেল মন্ত্রক:ট্রেন চালানোর আগে কোভিড বিধি পালনের কথা বলা হলেও মান্যতা দেওয়া হচ্ছে না কোভিড বিধিকে। ট্রেনে দেখা যাচ্ছে প্রচন্ড ভীড়। এমতাবস্থায় ডবল ভ্যাকসিন হওয়া ট্রেন সফর করার জন্য জরুরী করছে ভারতীয় রেল। এর জন্য ইউটিএস অ্যপকে Cowin পোর্টালের সাথে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রেল। যেখানে আপনার ডবল ভ্যাকসিন নেওয়া থাকলে তবেই কাটতে পারবেন টিকিট। পাশাপাশি অফলাইনে টিকিট কাটার সময়েও আপনাকে দেখাতে হবে কোভিড সার্টিফিকেট। তবে ভ্যাকসিন সার্টিফিকেটে ব্যক্তির ছবি না থাকায় তা শনাক্ত করা কষ্টসাধ্য বিষয় হতে চলেছে টিকিট কর্তাদের।

যাত্রী নিয়ন্ত্রণ:সাধারণত ট্রেন যাত্রায় ভীড় নিয়ন্ত্রণের উদ্দ্যেশ্যেই এই পদক্ষেপ নিচ্ছে রেল কর্তৃপক্ষ। যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ এর প্রধান লক্ষ্য । তবে পূর্ব রেল এবং দক্ষিণ পূর্ব রেল এই ব্যবস্থায় কতটা সাফল্য আনতে পারবে তা স্পষ্ট করেনি রেল কর্তৃপক্ষ। তবে অফলাইনে সার্টিফিকেট ভেরিফিকেশন কষ্টসাধ্য বিষয় হলেও যারা অনলাইনে টিকিট কাটছেন তাদের সীমাবদ্ধ করার জন্য এই পদক্ষেপের চিন্তা ভাবনা করছে রেল কর্তৃপক্ষ ‌।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button