এক ঝলকে দেখে নিন উচ্চমাধ্যমিক দিয়েই বসতে পারবেন যেসব সরকারি চাকরির পরীক্ষাতে! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- পড়াশোনা শেষ করার পর প্রথমেই যে চিন্তাটা আমাদের মাথার মধ্যে প্রবেশ করে সেটি হচ্ছে চাকরি । কারণ এই রাজ্যে যে হারে বেকারত্বের সংখ্যা বেড়ে চলেছে প্রতিনিয়ত তাদের একটি চাকরি খুঁজে পাওয়া মোটেও সহজ ব্যাপার নয় । তার জন্য ব্যয় করতে হবে প্রচুর পরিমানে সময় । কিন্তু এই চাকরির প্রস্তুতি যদি আপনি প্রথম থেকে শুরু করে দেন অর্থাৎ ইলেভেন বা টুয়েলভ থেকে যদি শুরু করে দেন তাহলে কিন্তু আগামী দিন আপনি একটা ভালো সরকারি সেটা রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার হতে পারে এরকম চাকরিতে নিজেকে নিযুক্ত করতে পারবেন ।

আজকে প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো মূলত উচ্চমাধ্যমিক পাশ করার পর কি কি ধরনের চাকরি আপনি দিতে পারবেন । প্রথমে আপনাদেরকে জানিয়ে রাখি এস এস সি সি এইচ এস এল এর কথা । এটি একটি অত্যন্ত জনপ্রিয় চাকরি । যেটা প্রতিবছর হয় । এর আন্ডারে অনেকগুলি বিভাগ রয়েছে যেমন লোয়ার ডিভিশন ক্লার্ক এক্ষেত্রে আপনার বেতন ১৮ হাজার থেকে ২৭ হাজার টাকা । তবে অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে বাড়বে বেতন ।

এর পাশাপাশি রয়েছে ডাটা এন্ট্রি অপারেটর । এক্ষেত্রে আপনার কম্পিউটারে জ্ঞান থাকা অত্যন্ত জরুরী । এখানে মাসিক বেতন হচ্ছে ২১ হাজার থেকে ৩০ হাজার এর মধ্যে । আবারও বলছি অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে বাড়বে বেতন । দ্বিতীয় যে পরীক্ষার কথা বলব সেটি হচ্ছে এন ডি এ যেটা পরিচালনা করে ইউপিএসসি । বছরে অন্তত দুইবার এর নিয়োগ করা হয় । এবং এর আওতায় রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ চাকরি ।

যেমন ইন্ডিয়ান আর্মি ইন্ডিয়ান এয়ার ফোর্স ইন্ডিয়ান নেভি ।প্রসঙ্গত উল্লেখ্য ইন্ডিয়ান এয়ার ফোর্স এবং ইন্ডিয়ান নেভির জন্য আপনাকে অবশ্যই বিজ্ঞান বা সাইন্স এর স্টুডেন্ট হতে হবে । প্রতি মাসে ৫৬ হাজার থেকে দেড় লাখ মাসিক বেতন রয়েছে এই সংস্থায় চাকরি গুলি তে । এর পরবর্তী যে চাকরির কথা বলব তার নাম হচ্ছে এসএসসি স্টেনোগ্রাফার । এক্ষেত্রে গ্রুপ সি এবং গ্রুপ ডি তে নিয়োগ করা হয় । কোন রকম অংক থাকেনা পরীক্ষাতে।

মূলত অনলাইন এর উপর ভিত্তি করে পরীক্ষা নেওয়া হয় । মাল্টিপল চয়েস কোশ্চেন অর্থাৎ এম সি কিউ ধরনের প্রশ্ন হয় । বয়স ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে ভর্তি হলেই কিন্তু আপনি এই চাকরির জন্য আবেদন করতে পারেন । এছাড়াও ওয়েস্ট বেঙ্গল পুলিশ থেকে শুরু করার যাবতীয় পরীক্ষা রয়েছে যেগুলো আপনারা উচ্চমাধ্যমিক পাশ করার সাথে সাথে আবেদন করতে পারেন ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button