এক ঝলকে দেখে নিন কিভাবে উদ্ধার করবেন হারিয়ে যাওয়া মোবাইল! রইল বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন:-আমাদের প্রত্যেকের কাছে একটা স্মার্টফোনও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা যন্ত্র বর্তমান সময়ে ।এই স্মার্টফোনে ব্যবহার আমরা প্রত্যেকে করে থাকি ।কিন্তু অতিরিক্ত কাজের চাপে বা অন্যমনষ্ক এর কারণে যদি আমাদের হাত থেকে স্মার্টফোনটি খোয়া যায় অর্থাৎ চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তাহলে কিভাবে আমরা সেই স্মার্টফোনটি ফিরে পাবো ?

সেই বিষয় নিয়ে প্রতিবেদনটি আজকের ।তাই সম্পূর্ণ প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন।বেশ কিছু পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে ফোনটি ফেরত পাওয়ার জন্য ।প্রথমত ফোনের মধ্যে যে জিমেইল অ্যাকাউন্ট রয়েছে সেই জিমেইল অ্যাকাউন্ট নিশ্চয়ই আপনি ভুলে যাননি ।সেটি আপনার কম্পিউটারের মধ্যে লগইন করুন ।

তারপরে গুগোল এ লিখুন  https://www.google.com/android /find। এই ঠিকানায় আপনার জিমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর ‘ফাইন্ড মাই ডিভাইস’ নামে একটি অপশন দেখাবে। সেখানে তা মঞ্জুর হলেই প্রাথমিক কাজ শেষ।যদি আপনার মোবাইলের নেট অন থাকে তাহলে সার্ভার এর মাধ্যমে আপনার মোবাইল কোথায় রয়েছে সে তথ্য বের করে দেবে গুগল ।

তারপর আপনাকে গুগল ম্যাপের মধ্যে তার অবস্থান চিহ্নিত করে দেবে। যদি আপনার এলাকার মধ্যে আপনার ফোনটি থেকে থাকে তাহলে উপরের থ্রি ডট মেনুতে গিয়ে প্লে সাউন্ড নামক অপশন টি ক্লিক করুন এতে নিজে নিজেই মোবাইল ফোনটি বেজে উঠবে স সাইলেন্ট থাকলেও কোন সমস্যা নেই।

এই ধাপ পেরিয়ে এসেও যদি মনে হয়, মোবাইল ফোনটি এলাকা ছাড়িয়ে অনেক দূর চলে গেছে বা অন্যের হাতে চলে গেছে সেক্ষেত্রে প্রথমেই কম্পিউটার থেকে পাসওয়ার্ড সেট করে ফোনটিকে লক করে দিন।তবে এত কিছু করেও যদি আপনার মনে হয় যে, ফোনটি আর পাওয়া যাবে না সে ক্ষেত্রে  আপনার মোবাইল ফোনে থাকা সমস্ত তথ্য যাতে অন্যের হাতে চলে না যায়, তখন ‘ইরেজ ডেটা’ অপশনটি ব্যবহার করে ফোনের সমস্ত তথ্য মুছে ফেলুন।

মোবাইল যদি অফলাইনে থাকেও, মোবাইল যখনই অনলাইনে আসবে, সব তথ্য মুছে যাবে।এরপরও যদি পাওয়ার কোনো রকম কোনো আসা না থেকে থাকে তাহলে অতি অবশ্য আইনি সহায়তা নিন ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button