দারুন সুখবর! কোনরকম পরীক্ষা ছাড়াই এবার থেকে তৈরি হয়ে যাবে DL! ড্রাইভিং লাইসেন্স তৈরীর ক্ষেত্রে নতুন নিয়মে সরকারের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- শুধুমাত্র পছন্দের মত একটা গাড়ি বাড়িতে কিনে নিয়ে চলে এলাম সমস্ত ঝামেলা থেকে মুক্তি পেয়ে গেলাম তেমনটা ভাবলে কিন্তু আপনি সম্পূর্ণ রকমভাবে ভুল । এখনকার যুগের গাড়ি কেনার সাথে সাথে গাড়ি যাবতীয় নথিপত্র তৈরি করা আরও কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছে । সবথেকে বেশি বিরক্ত করে এবং কঠিন কাজ হচ্ছে গাড়ির ড্রাইভিং লাইসেন্স তৈরি করা ।

এমনটা মনে করা হয় যে আরটিও অফিসে গিয়ে যদি কোন দালালকে না ধরা হয় তাহলে ড্রাইভিং লাইসেন্স নাকি হওয়া সম্ভব নয় তবে এবার থেকে সেই নিয়ম এর সম্পূর্ণ পরিবর্তন নিয়ে কেন্দ্রীয় সরকার । যার ফলে উপকৃত হবে সাধারণ মানুষেরা। এবার ড্রাইভিং লাইসেন্স করার জন্য আরটিও অফিস যাওয়ার দরকার নেই বাড়িতে বসেই আপনি করতে পারবেন ড্রাইভিং লাইসেন্সের আবেদন । এখনকার যুগে সবকিছু অনলাইনে হয়ে গেছে তাই গাড়ির কাগজপত্র ।

অফলাইনে করার কোনো রকম কোনো ঝামেলা রাখতে চায় না ভারত সরকার। কেন্দ্র সরকার এই নতুন নিয়ম জারি করেছে । এই নিয়ম অনুসারে বলা হচ্ছে যে এখন আর আরটিও অফিসে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করা কোন রকম কোন দরকার নেই । বাড়িতে বসে অনলাইনে মাধ্যমে আপনি কিন্তু ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন ।

এছাড়া আরও একটি নতুন পদ্ধতি বা নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে। দ্বিতীয় যে নিয়ম সেখানে বলা হয়েছে যে ড্রাইভিং লাইসেন্স দিতে পারবে এবার থেকে ট্রেনিং স্কুল গুলো । একদমই ঠিক শুনেছেন যে সমস্ত ট্রেনিং স্কুল আপনি ড্রাইভিং শিখছেন সেখান থেকেই কিন্তু আপনি ড্রাইভিং লাইসেন্সের সার্টিফিকেট পেতে পারেন

যা আপনাকে পরবর্তী ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে সাহায্য করবে সরকার এই ধরনের স্বীকৃতি প্রদান করবে সেই সমস্ত ট্রেনিং সেন্টার গুলিকে । তবে অতি অবশ্য তাদের নাম নথিভুক্ত করতে হবে সরকারি পোর্টালে তার পাশাপাশি থাকতে হবে দুই টাকা তিন চাকা এবং চার চাকা চালানোর জন্য নূন্যতম এক একর জমি ।।সেটি আপনার নিজস্ব হতে পারে বা বাড়াতেও হতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button