সা’প উদ্ধার করতে এসে ভুল বসত সা’পের গায়েই পা দিয়ে পরে গেলেন যুবক! ঘটলো চ’রম বি’পত্তি! তু’মুল ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের ভারতবর্ষে এমন বিভিন্ন প্রজাতির সা-পের দেখা মেলে যা অত্যন্ত বি-ষধর মানুষের পক্ষে। তাদের এক মিলিগ্রাম মানুষকে মেরে ফেলতে যথেষ্ট । সে ধরনের একটি সাপ শাঁ-খামুটি সা-প । অনেকটা হলুদ এবং কালো সংমিশ্রণে তৈরি হয় । শুধুমাত্র এই ধরনের সা-প ছাড়া ভারতবর্ষের আরো বিভিন্ন প্রজাতির সা-প রয়েছে । যেগুলো অত্যন্ত ভ-য়ঙ্কর এবং বি-ষাক্ত হয় ।

তাই রাস্তাঘাটে বনে জ-ঙ্গলে যখনই কখনো যাত্রা করবেন তখন অতি সাবধানে সাথে যাত্রা করবেন । কারণ কে বলতে পারে হয়তো আপনার পায়ের নিচে লুকিয়ে থাকতে পারে এই ধরনের কোন বি-ষাক্ত সা-প । আগেকার যুগে প্রচুর মানুষ সাপের কামড়ে মারা যেত । কিন্তু এ-ন্টিভেনাম তৈরি হয়ে যাওয়ার পর থেকে সেই সংখ্যা অনেকটা কমে এসেছে । অবশ্য আগেকার যুগে মানুষ মা-রা যা-ওয়ার পেছনে অন্যতম একটি প্রধান কারণ হচ্ছে কু-সংস্কার ।

যদি কাউকে সা-পে কা-মড় দিতে আগেকার যুগে তাহলে তাকে হা-সপা-তালে নিয়ে যাওয়ার পরিবর্তে নিয়ে যাওয়া হতো বিভিন্ন সাধু বাবার কাছে । ঝা-ড়ফুঁ-ক করে তাকে ভালো করার চেষ্টা করা হতো । কিন্তু ততক্ষণে অনেক খানি সময় ন-ষ্ট হয়ে যায় । যার ফলে সে মানুষটি মা-রা যেত । মানুষ এখন অনেক সচেতন হয়েছে । কু-সং-স্কার থেকে বেরিয়ে এসেছে অনেকটা।

তাই মৃ-ত্যুর সংখ্যা কমে এসেছে অনেকটা পরিমাণে । সম্প্রতি ভিডিও প্রকাশিত হয়েছে সেখানে দেখানো হয়েছে যে এক গ্রামে এই ধরনের একটি বি-ষাক্ত সাপ পাওয়া গেছে শাঁ-খামুটি সা-প যার নাম । এই সা-পটিকে উ-দ্ধার করতে আসে একজন সা-পুড়ে । কিন্তু হঠাৎ করে সেই সা-পটি তার হাত থেকে পি-ছলে যা-য় এবং কোন কারণে যাতে সা-পের গায়ে তার পা না প-ড়ে যা-য় তাই তাকে বাঁচাতে গিয়ে রাস্তাতে মু-খ থু-বরে প-ড়ে গে-লেন সেই সা-পুড়ে ।

যেকোনো মুহূর্তে সেই সা-পটাকে ছো-বল মা-রতে পারত । অল্পের জন্য বেঁচে গেল সেই সা-পুড়ে পরবর্তী ক্ষেত্রে অবশ্য অতি সাবধানতার সাথে তাকে বস্তাব-ন্দি করে অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে । তবে এসব ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা দরকার ইতিমধ্যেই ভিডিওটি প্লে কুড়ি লক্ষ মানুষ দেখে ফেলেছে ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button