বদলে ফেলুন আপনার পুরনো ড্রাইভিং লাইসেন্স, পেয়ে যান নতুন স্মার্ট কার্ড! জানুন কিভাবে!

নিজস্ব প্রতিবেদন :- এখনকার বর্তমানের এই তথ্য প্রযুক্তির যুগে সবকিছুই স্মার্ট। স্মার্ট টিভি থেকে শুরু করে হাতের ঘড়ি ফ্রিজ থেকে শুরু করে মোবাইল ফোন সবকিছুই এখন যথেষ্ট পরিমান উন্নত। এই অবস্থাতে দাঁড়িয়ে আপনি যদি নিজেকে আরও উন্নত না করেন তাহলে কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে চলতে পারবেন না. তাই নিজেকে আর ক্যাবলা রাখলে চলবে না। অতি অবশ্যই স্মার্ট থাকতে হবে।

তার পাশাপাশি ব্যবহার করতে হবে স্মার্ট জিনিসপত্রগুলি। কিন্তু আপনি কি জানেন যে আপনার কাছে থাকার ড্রাইভিং লাইসেন্স এখন স্মার্ট ডি এল এ পরিণত হয়ে গেছে। এবার হয়তো আপনি ভাবছেন যে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স কি? জেনে নিন বিস্তারিত। বর্তমানের এই ড্রাইভিং লাইসেন্স কে সম্পূর্ণ রকমভাবে পাল্টে একটি নতুন সংস্করণ আনা হয়েছে যাকে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড বলা হয়ে থাকে,

এর মধ্যে একটি ছোট্ট মাইক্রোচিপ লাগানো থাকে যার মধ্যে ওই ব্যক্তির সমস্ত তথ্য মজুত থাকে এমনকি বায়োমেট্রিক তথ্য থেকে শুরু করে ফিঙ্গারপ্রিন্ট রেটিনা স্ক্যান সবকিছুই থাকবে সেই কার্ডের মধ্যে। এমনকি এটি সামান্য তাপমাত্রা তে নষ্ট হয়ে যাওয়ার কোন সম্ভাবনা নেই। বহন করা অত্যন্ত সহজ ।এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে যে এই স্মার্ট কার্ড কিভাবে পাবেন। জেনে নিন তার পদ্ধতি।

যদি আপনার পুরোনো ডিএল-কে একটি স্মার্ট ডিএল-এ পরিবর্তন করতে চান, তবে আপনাকে RTO অফিস বা RTO ওয়েবসাইটে যেতে হবে এবং প্রয়োজনীয় নথিসহ আবেদনপত্র জমা দিতে হবে। নির্ধারিত ফি(200 টাকা) সহ আপনার বায়োমেট্রিক জমা দেওয়ার পরে, আপনি একটি স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স পেতে সক্ষম হবেন। প্রথমে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পেতে রাজ্য পরিবহন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং স্মার্ট কার্ড ডিএল অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করুন।

এরপর ফর্মটি ফিল-আপ করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি ফর্মের সাথে অ্যাটাচ করে দিন। এরপরও RTO-তে গিয়ে অ্যাপ্লিকেশন ফর্মটি জমা দিন।তারপর ফি প্রদান করুন এবং ড্রাইভিং টেস্টের জন্য একটি সময় নির্ধারণ করে নিন।এরপরও ড্রাইভিং টেস্ট ক্লিয়ার হয়ে গেলে, আপনার বায়োমেট্রিকগুলি সাবমিট করুন, যার মধ্যে আঙুলের ছাপ, রেটিনা স্ক্যান এবং ফটোগ্রাফ অন্তর্ভুক্ত রয়েছে এবং সবশেষে, আপনার নিবন্ধিত (রেজিস্টার্ড) ঠিকানায় স্মার্ট কার্ড ডিএল-টি পাঠিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button