এই 8 টি অ্যাপ ইনস্টল করা থাকলেই হ্যাক হয়ে যাবে আপনার ফোন! পড়তে পারেন চ’রম বি’পদে! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের আশেপাশের কাজকে আরো সহজ করে তোলার জন্য এবং সময়কে হাতের মুঠোর মধ্যে আনার জন্য বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ইতিমধ্যে বাজারে চলে এসেছে । প্রায় কয়েক কোটি অ্যাপ্লিকেশন রয়েছে বর্তমানে বাজারে । কিন্তু এই ধরনের আপনি জানেন যদি না জেনে থাকেন তাহলে কিন্তু আজকের প্রতিবেদন ভয়ঙ্কর হতে চলেছে ।

কারণ আজকে প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাতে এসেছি সম্প্রতি এমন একটি ঘটনা ঘটবে এবং এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি যদি আপনার মোবাইলে থেকে থাকে তাহলে অতি অবশ্যই দ্রুত সরিয়ে ফেলার ব্যবস্থা করুন আপনার রায় । জোকার নামক একটি হানা দিয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের ।

এই জোকার আপনার ফোনে থাকা যাবতীয় গুরুত্বপূর্ন তথ্য চু-রি করে নিচ্ছে এবং পরবর্তী ক্ষেত্রে সেই তথ্য বিভিন্ন জায়গাতে কাজে লাগিয়ে আপনাকে স্বীকার করার চেষ্টা করছে । কুইকহিল তাদের রিপোর্টে জানিয়েছে, ‘জোকার’ প্রথমে এসএমএস, মোবাইলের কনট্যাক্ট লিস্ট এবং ডিভাইস ইনফো-র মাধ্যমে তথ্য চু-রি করে।

এই ৮টি অ্যাপ ইনস্টল করা মাত্রই প্রথমে সেগুলির থেকে নোটিফিকেশন ডেটা হাতাতে নোটিফিকেশন পাঠানোর অনুমতি চায় ‘জোকার’।সাধারণ ব্যবহারকারীরা ‘জোকার’-এর উপস্থিতির কথা না জানায় স্বাভাবিক ভাবেই তার অনুমতি দিলে অ্যাপগু-লি নোটিফিকেশন থেকে এসএমএসের তথ্য চুরি করে নেয়। নোটিফিকেশনের অনুমতি পেলে এর পর কনট্যাক্ট লিস্টের অ্যাকসেস চায় ‘জোকার’।

এর পর ফোন কল এবং তা ম্যানেজ করারও অনুমতি দিলে ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের বিভিন্ন বিজ্ঞাপনের ওয়েবসাইটে প্রিমিয়াম গ্রাহক করে দেয় ভাইরাসটি। Google Play Store-এ এমনই ৮ অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছে, যেগু-লি গত তিন বছর ধরে Joker ম্যালওয়্যারে আ’ক্রান্ত। গুগল প্লে স্টোর থেকে আপাতত এই অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে তবুও ব্যবহারকারীদের সতর্ক হওয়া খুব জরুরি ।

Joker Malware আক্রান্ত সেই 8 অ্যাপসের তালিকায় রয়েছে – Auxiliary Message, Fast Magic SMS, Free CamScanner, Super Message, Element Scanner, Go Messages, Travel Wallpapers এবং Super SMS। এই 8 অ্যাপসের মধ্যে আপনার স্মার্টফোনে যদি কোনও একটি ইনস্টল করা থাকে, তাহলে যত দ্রুত সম্ভব সেগু-লিকে আনইনস্টল করে দিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button