মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক যোগ্যতায় 3261 টি শূন্যপদে গ্রুপ-সি ও গ্রুপ-ডি কর্মী নিয়োগ! আবেদন করার পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- সমস্ত দেশজুড়ে যারা চাকরির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছেন তাদের জন্য উৎসবের মরসুমে বড় সুখবর অপেক্ষা করে রয়েছে। প্রসঙ্গত সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। চাইলে আপনারা খুব সহজেই এই পদের জন্য আবেদন শুরু করে দিতে পারেন।জানিয়ে রাখি নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করা হবে স্টাফ সিলেকশন কমিশনের তরফ থেকে।

ইতিমধ্যেই তাদের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নিয়োগের জন্য। আসুন এক নজরে দেখে নেওয়া যাক কারা কারা এই পদের জন্য আবেদন করতে পারবেন। প্রথমত বিভিন্ন শূন্য পদ অনুযায়ী আবেদনকারীর বয়স সীমা অবশ্যই 18 থেকে 30, 18 থেকে 27 এবং 18 থেকে 25 বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত আসনের প্রার্থীরা বয়সের ক্ষেত্রে কিছু ছাড় পেতে পারেন। এই পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক,

উচ্চমাধ্যমিক বা গ্রাজুয়েশন পাস হতে হবে। ভিন্ন পদের জন্য ভিন্ন শিক্ষাগত যোগ্যতা রয়েছে। বিস্তারিত জানতে আপনারা নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন। কিভাবে আবেদন করবেন? এই শুন্য পদগুলিতে নিয়োগের জন্য আবেদনকারীকে অনলাইনে আবেদন করতে হবে। সরাসরি স্টাফ সিলেকশন কমিশনের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন তারা।

এর জন্য প্রথমেই রেজিস্ট্রেশন করে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আবেদন করার শেষ তারিখ 25 শে অক্টোবর 2021। অনলাইনে আবেদন করার জন্য 100 টাকা ফি জমা দিতে হবে ব্যাক্তিদের। এই ফি নেওয়া হবে BHIM UPI, NET BANKING, VISA CARD, MASTER CARD, DEBIT CARD, CREDIT CARD/STATE BANK OF INDIA র ব্যাংক চালানের মাধ্যমে।সংরক্ষিত আসনের ক্ষেত্রে কোনরূপ আবেদন ফি জমা দেওয়ার প্রয়োজন নেই।

মোট শূন্যপদ:- এই ক্ষেত্রে মোট শূন্যপদ রয়েছে 3261 টি।এরমধ্যে SC-477,ST-249,OBC-788,UR-1366,ESM-133,EWS-381 পদ রয়েছে। এই পদগুলিতে কম্পিউটার বেসড অনলাইন পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা শুরু হবে। 2022 সালের জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি মাসে এই পরীক্ষা গ্রহণ করা হবে। পশ্চিমবঙ্গের পরীক্ষা কেন্দ্র গুলি হল কলকাতা হুগলি ও শিলিগুড়ি। মোট প্রশ্ন থাকবে 100 টি। নম্বরের মান 200। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান হবে 2।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button