সৌরজগতের বাইরে থেকে ভেসে আসছে রেডিও সিগন্যাল! একি তবে অন্য কিছুর সংকেত? চিন্তায় ঘুম উড়েছে বিজ্ঞানীদের!

নিজস্ব প্রতিবেদন:-সম্প্রতি পাওয়া গেল রেডিও তরঙ্গ। তাহলে কি ভিনগ্রহের কোন প্রাণী পৃথিবীতে আসার চেষ্টা করছে এ ব্যাপারে সৃষ্টি হয়েছে নানান ধরনের কৌতুহল ?যদিও পৃথিবীর বাইরে থাকা অন্যান্য গ্রহ গুলির মধ্যে প্রাণের সঞ্চার হয়েছে কিনা এ ব্যাপারে রয়েছে একাধিক মতামত. তবে পৃথিবীর বাইরে কোন গ্রহ তে আপাতত প্রাণের সঞ্চার পাওয়া যায়নি বরং পরিবেশ সৃষ্টি হবার মতন বিশেষ কয়েকটি সংকেত পাওয়া গেছে কিন্তু সেখানে যে প্রাণের অস্তিত্ব রয়েছে এমনটা কিন্তু নিশ্চিত হওয়া যায়নি । এখনো পর্যন্ত এরই মাঝে ধরা দিল পুনরায় রেডিও তরঙ্গ।

মহাজাগতিক এই সমস্ত বিষয়গুলি নিয়ে একাধিকবার নানান ধরনের গবেষণা চালানো হয়েছে এমনকি সৃষ্টি হয়েছে একাধিক দ্বিমত ।তবে সম্প্রতি যে ঘটনাটি ঘটলো সেটা সম্পর্কে ইতিমধ্যে বিশ্লেষণ দিয়ে ফেলেছেন বেশ কিছু বিজ্ঞানী।তাঁরা বলছেন এমন কোন নক্ষত্রের সন্ধান তারা পেয়েছেন যা থেকে রেডিও তরঙ্গ আসছে।এমনকি সেই নক্ষত্র গুলি তার আশেপাশে গ্রহের অস্তিত্ব সম্পর্কেও জানাচ্ছে।

এই রেডিও তরঙ্গ হচ্ছে বিশ্বের সবথেকে শক্তিশালী রএডিও তরঙ্গ,যা ধরা পড়েছে নেদারল্যান্ডসে কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় বেঞ্জামিন পোপ ও ডাচ ন্যাশনাল অবজারভেটরি থাকা তাঁর সহকর্মীরা সেই তরঙ্গ কে বিভিন্নভাবে পর্যবেক্ষণ করে বলেন, এটি উনিশটি লাল বামন নক্ষত্র থেকে এই তরঙ্গ ধেয়ে আসছে।

এমনকি চারটি নক্ষত্র সম্পর্কে তারা ইতিমধ্যেই বিশ্লেষণ করে দিয়েছেন,এরা হলো সৌরজগতের শক্তিশালী গ্রহ, এমনকি তাঁরা বলছেন সৌরজগতের গ্রহরাই শক্তিশালী রেডিও তরঙ্গ পাঠাতে সক্ষম এবং কিভাবে রেডিও তরঙ্গ উৎপন্ন হয়েছে সে সম্পর্কে তারা ব্যাখ্যাও দিয়েছেন। যখন সৌর ঝড় এর মুখোমুখি হয় ঐ সমস্ত গ্রহের চুম্বকীয় ক্ষেত্রগুলি তখন এই রেডিও তরঙ্গ সৃষ্টি হয়।হঠাৎ আপাতদৃষ্টিতে আপনি একথা বলতে পারেন যেকোনো ভিনগ্রহী পৃথিবীতে আসার চেষ্টা আপাতত করছে না তবে অসম্ভবের কোন জায়গাও নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button