আবারও বাড়লো পেট্রোলের দাম! একলাফে কতটা বৃদ্ধি পেল কলকাতায়? জেনে নিন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত সাধারণ মধ্যবিত্ত মানুষের চিন্তা বাড়িয়ে দিচ্ছে পেট্রোল এবং ডিজেলের দাম। তার পাশাপাশি তার মাত্রাকে তাকে আরও অতিরিক্ত করে বাড়িয়ে দিচ্ছে রান্নার গ্যাস। যে হারে বেড়ে চলেছে রান্নার গ্যাস সিলিন্ডার এবং পেট্রোল-ডিজেলের দাম তাতে রীতিমতো চিন্তার ভাঁজ সৃষ্টি হয়েছে সাধারণ মধ্যবিত্ত পরিবার মানুষের কপালে। সেই চিন্তাকে মাত্রারিক্ত ভাবে বাড়িয়ে দিলো পেট্রোল ও ডিজেল। ফের আরও একবার গোটা দেশজুড়ে বেড়ে গেল পেট্রোলের দাম তার পাশাপাশি বাড়ল ডিজেলের দাম।

বিশ্ব বাজারে ক্রমশ বাড়ছে দাম। ব্রেন্টের অপরিশোধিত তেলের দাম সাত বছরের মধ্যে সর্বোচ্চ ব্যারেল পিছু ৮৪.৬১ ডলারে পৌঁছে গিয়েছে সাত বছরের মধ্যে প্রথমবার। একমাস আগে এল ব্যারেল তেলের দাম ছিল ৭৩.৫১ ডলার।যেহেতু পেট্রোল এবং ডিজেলের দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপর তাই আগামী দিনে আরও বেশি অতিরিক্ত মাত্রায় পেট্রোল এবং ডিজেলের দাম বাড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

তবে বিশ্ব বাজারে পেট্রোলের দাম অর্থ অপরিশোধিত পেট্রোলের দাম যখন 35 টাকা ছিল তখনও কিন্তু ভারতীয় বাজারে বেড়েছিল পেট্রোল ও ডিজেলের দাম কারণ কেন্দ্রীয় সরকার বহুদিন আগেই পেট্রোল এবং ডিজেলের উপর নিয়ন্ত্রণ তুলে নিয়েছে পুনরায় বাড়ল আরো একবার পেট্রোলের দাম।

অপরিশোধিত পেট্রোল এর উপর যে পরিমান ট্যাক্স ছাপানো হয় রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেই পরিমান ট্যাক্স এর ফলে কিন্তু মুল্য বৃদ্ধি দেখা যাচ্ছে।পুজোর সময় এই পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছিল যার ফলে সেঞ্চুরি পার করেছিল পেট্রোল এবং ১০০ কাছাকাছি ছিল ডিজেল । তবে প্রতি লিটার পিছু ৩৪ পয়সা বাড়ানো হলো ফের পেট্রোলের দাম।

জানা গেছে কলকাতায় আজ পেট্রোলের দাম ৩৪ পয়সা বেড়েছে, ডিজেলের দাম এক‌ই রয়েছে। অর্থাৎ আজ কলকাতায় পেট্রোলের দাম হল লিটার প্রতি ১১০.৪৯ টাকা, এবং ডিজেলের দাম রয়েছে লিটার প্রতি ১০১.৫৬ টাকা।এখনো পর্যন্ত সরকার কেন নিসচুপ সেই প্রশ্নের উত্তর চেয়ে একাধিক জায়গায় বিক্ষোভ দেখা যাচ্ছে রাজ্য তথা দেশের মাটিতে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button