পেট্রোল-ডিজেলের দাম আর কমবে না পশ্চিমবঙ্গে, কেনো জানেন?

আকাশবার্তা অনলাইন ডেস্ক: ভারতে পেট্রোল ডিজেলের অত্যাধিক মূল্যবৃদ্ধি চিন্তায় ফেলেছে সাধারণ মানুষকে। কলকাতায় পেট্রোলের দাম সেঞ্চুরি করেছে বহু দিন আগেই। এরপরেও থেমে থাকেনি এই মূল্য। যত দিন ‌এগিয়েছে বেড়েছে তেলের মূল্য। পেট্রোলের পেছনে পেছনে ছুট লাগিয়ে সেঞ্চুরি করেছে ডিজেলও। ফলে রাস্তায় গাড়ি নিয়ে বেরোতে গেলে ১০ বার ভাবছে মধ্যবিত্ত পরিবারের মানুষ। তেলের মূল্যবৃদ্ধি বাইক রইডিং করে ভ্রমণে যাওয়ার মাত্রা কমিয়েছে। বাইক রাইডিং -এর বাসনা সুপ্তই থেকে যাচ্ছে বাইক রাইডারের মনে‌ ।

কেন্দ্র কর কমালেও কর কমাতে নারাজ রাজ্য:পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে মানুষের অসন্তোষের দিকে লক্ষ্য রেখে মূল্য কমানোর দিকে লক্ষ্য দিয়েছে সরকার। এর জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার পদক্ষেপ গ্রহণ করেছেন এবং পেট্রোলের ওপর ১০ টাকা এবং ডিজেলের ওপর ৫ টাকা কর কমিয়েছে । যার ফলে মূল্য সামান্য হলেও কমেছে এই পেট্রোল ও ডিজেলের। কেন্দ্র সরকারের পাশাপাশি বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যেও কমানো হয়েছে রাজ্য কর। ফলে সেই সব জায়গায় অনেকটাই কমে গিয়েছে পেট্রো পণ্যের দাম।

তবে পশ্চিমবঙ্গে সেভাবে কমছেনা এই জ্বালানি তেলের দাম ‌। কারণ পেট্রোল এবং ডিজেলের ওপর থেকে কর কমাতে নারাজ পশ্চিমবঙ্গ সরকার। নবান্ন সূত্রে খবর, পেট্রোল ও ডিজেলের ওপর থেকে কমানো হবেনা ভ্যাট বা ভ্যালু অ্যাডেড ট্যাক্স। নবান্নের মতে, পেট্রোল ও ডিজেলের ওপর থেকে ভ্যাট কমানো হলে বড়সড় পতন হবে রাজস্বের অঙ্কে। ফলে লোকসান হতে পারে সরকারের। তাই এই মুহূর্তে পশ্চিমবঙ্গে জ্বালানি তেলের ওপর থেকে কমানো হচ্ছে না কোনোরকম ভ্যাট। অন্যদিকে বিজেপি শাসিত রাজ্যে রাজ্য কর কম করার দরুণ পশ্চিমবঙ্গে রাজনৈতিক মহল উত্তপ্ত হয়ে উঠেছে। বিরোধী দলের নেতারা এই বিষয় নিয়েই সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button