পুজোর আগেই কপালে ভাঁজ সাধারন নাগরিকদের! ফের দাম বাড়লো রান্নার গ্যাসের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:উৎসবের মরসুমে আবারো অস্বস্তির মুখোমুখি হলো দেশবাসী। প্রসঙ্গত প্রতি মাসের মতো অক্টোবরেও এক ধাক্কায় রান্নার গ্যাসের দাম বেড়ে গেল।চলতি বছরের শুরু থেকেই বারংবার রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম হেরফের ঘটতে দেখা গিয়েছে।যার ফলস্বরুপ ভোগান্তির সম্মুখীন হয়েছেন দেশের মধ্যবিত্ত জনগণ। তবে এবার গৃহস্থ নয় বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছে। যার ফলস্বরুপ বড়োসড়ো অসুবিধার সম্মুখীন হতে চলেছেন ব্যবসায়ীরা।

জানা যাচ্ছে অক্টোবরের প্রথম দিন থেকেই 19kg বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে 1805 টাকা 50 পয়সা। আজ থেকেই কলকাতায় এই দাম কার্যকর হতে চলেছে। শুধুমাত্র 19kg নয়, 5 এবং 47 কেজি সিলিন্ডারের দামও বৃদ্ধি পেয়েছে। 5 কেজি সিলিন্ডারের নতুন সংযোগ নিতে গেলে এবার থেকে ব্যবসায়ীদের 1446.50 টাকা খরচ করতে হবে। অপরদিকে রিফিল সিলিন্ডার এর জন্য 502 টাকা 50 পয়সা লাগবে। ফ্রি ট্রেড এলপিজি সিলিন্ডারের জন্য খরচ পড়বে 1,464 টাকা। রিফিল সিলিন্ডার এর ক্ষেত্রে খরচ দাড়িয়েছে 520 টাকা।

উপরিউক্ত দামগুলো ছাড়াও 47.5 কেজি এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে এবার থেকে 4 হাজার 510 টাকা খরচ করতে হবে। ন্যানো কাট বাণিজ্যিক সিলিন্ডারের দামও বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ।এই সিলিন্ডারের ক্ষেত্রে গ্রাহকদের খরচ করতে হবে 2064 টাকা। যদিও 19 কেজি এক্সট্রা তেজ সিলিন্ডারের ক্ষেত্রে এই দাম 1828 টাকা। আপাতত গৃহস্থবাড়িতে ব্যবহৃত এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত রাখা হয়েছে। এই ক্ষেত্রে 14.2 কেজি সিলিন্ডারের দাম পড়ছে 911 টাকা।তবে আগামী কয়েকদিনের মধ্যে যেকোনো সময়ে এই দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button