একবার ফুল চার্জ দিলে চলবে এক টানা 7 দিন! দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার আবিষ্কার করে সকলকে চমকে দিলেন বাঙালি শিক্ষক!

নিজস্ব প্রতিবেদন:-ভারতবর্ষে প্রথম অস্কার এনেছিল বাঙালি ।নোবেল এনেছিল প্রথম বাঙালি ।বিশ্ব জয়ে বাঙালির অবদান বলে শেষ করা যাবেনা ।ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে বিভিন্ন জায়গাতে বাঙালির অগ্রগতি চোখে পড়ার মতন এমতাবস্তায় গবেষণার দিক থেকে যে বাঙালি পিছিয়ে থাকবে তেমনটা কিন্তু নয় ।সেই ঘটনাকে আরো একবার প্রমাণ করে দিলেন বীরভূমের বাসিন্দা তথা পেশায় শিক্ষক জয়ন্ত মন্ডল ।এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে তিনি কি এমন অসাধ্যসাধন করলেন যার জন্যে তার এতো প্রশংসা? জেনে নিন বিস্তারিত ভাবে।

পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধির কবলে পড়ে মানুষ সাইকেল চালাতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছে এই মুহূর্তে। পাশাপাশি বাজারে বিভিন্ন ধরনের বৈদ্যুতিক চালিত গাড়ি এবং স্কুটার লঞ্চ হতে থাকছে ।এই অবস্থায় দাঁড়িয়ে যদি বৈদ্যুতিক চালিত সাইকেল আবিষ্কার করা যেত তাহলে ব্যাপারটা মন্দ হত না ।সেই ভাবনাচিন্তা কে বাস্তবায়িত করলেন বীরভূমের কবিরপুর হাই স্কুল এর জীবন বিজ্ঞানের শিক্ষক জয়ন্ত মন্ডল ।তিনি এমন একটি বৈদ্যুতিক চালিত সাইকেল আবিষ্কার করেছেন যেটাকে একবার চার্জ দিলে সাত দিন অবধি চালানো যাবে।

জয়ন্ত বাবুর কথা অনুসারে কলেজে পড়াকালীন তিনি যখন সাইকেল নিয়ে যাতায়াত করতেন তখন থেকে তার মনে এমন একটা বাসনা ছিল যে তিনি এমন একদিন কিছু তৈরি করবেন যার মাধ্যমে মানুষ কম কষ্ট করে সাইকেল এর মাধ্যমে অতিরিক্ত পথ যেতে পারবে। সেই ভাবনাচিন্তা কে বাস্তবায়িত করতে মাত্র 28 ভোল্ট এর একটা লিথিয়াম ব্যাটারি এবং একটি মোটর কে তিনি কাজে লাগিয়েছেন।

জানা গিয়েছে তার সাইকেলের পিছনের চাকার সাথে একটি মোটর লাগানো রয়েছে। সেই সাথে তার হ্যান্ডেলের ডান হাতের মুঠিতে একটি এক্সেলেটর ধরা থাকবে। আর সেই এক্সেলেটরে চাপ দিলেই এই সাইকেল গড়গড় করে ছুটতে থাকবে।একবার চার্জ হতে এই সাইকেল 5 ঘন্টা সময় নেবে। কিন্তু একবার ফুল চার্জ হলে তা 30 কিলোমিটার পর্যন্ত ছুটতে সক্ষম হবে।এই ধরনের সাইকেল বাজারে কিনতে গেলে কমপক্ষে 28 থেকে 30 হাজার টাকা দাম পড়বে কিন্তু জয়ন্ত বাবুর তৈরি করা সাইকেল কিনতে পারবেন মাত্র আপনি 8000 টাকা তে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button