এবার থেকে সবাই পাবেন না রান্নার গ্যাসের সাবসিডির টাকা! নয়া পদক্ষেপের পথে কেন্দ্র! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-একদিকে প্রতিনিয়ত বেড়েই চলেছে রান্নার গ্যাসের দাম। অপরদিকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সকল গ্রাহকদের সাবসিটি সম্পূর্ণ রকম ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার এমনটা জানা যাচ্ছে সূত্র মারফত। তবে কারা কারা এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে তা জেনে নেওয়া যাক এক নজরে ।এই সিদ্ধান্ত সামনে আশাতে রীতিমতো চিন্তার ভাঁজ সৃষ্টি হয়েছে সাধারণ মধ্যবিত্ত পরিবার মানুষের কপালে।

গৃহস্থলী রান্নার গ্যাস সিলিন্ডারের রীতিমতো এখন হাজার টাকা দিতে হচ্ছে দেশবাসীকে। অপরদিকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে গেলে 2000 টাকার উপরে খরচ করতে হচ্ছে ।এতদিন পর্যন্ত এটা ভেবে নিশ্চিন্ত ছিল মানুষ যে সাবসিটি পাওয়া যাচ্ছে সরকারের তরফ থেকে। কিন্তু বিগত কয়েক বছর ধরেই সাবসিটি পরিমাণ কমিয়ে আনতে আনতে এখন প্রায় শূন্যের কাছাকাছি এসে দাঁড়িয়েছে ।এই মুহূর্তে দাঁড়িয়ে দেশবাসীকে হাজার টাকা দিয়ে কেনা ছাড়া কোনো রকম আর উপায় থাকবে না।

তবে উজালা যোজনা এর মাধ্যমে যে সমস্ত ব্যক্তিদের কে গ্যাস কানেকশন দেওয়া হয়েছে তাদেরকে একমাত্র সাবসিটি প্রদান করা হবে বলে জানা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। বাকি সকল গ্রাহকদের সাবসিটি সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। 10 লাখের উপর এর ভিত্তিতে এই ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে ।উজালা যোজনা মাধ্যমে দেশের প্রায় 29 কোটি পরিবারকে গ্যাস কানেকশন দেওয়া হয়েছে বিনামূল্যে। 2022 অর্থবছরে সরকার এই যোজনার অধীনে আরও এক কোটি কানেকশন যোগ করার পরিকল্পনা নিয়েছে। গত বছরের মে মাস থেকে বেশকিছু জায়গাতে এলপিজি সাবসিডি বন্ধ করে দেয় সরকার। চলতি অর্থবছরে এলপিজি সাবসিডির জন্য সরকার খরচ ধরেছে 3559 কোটি টাকা। গতবছর 24,468 কোটি টাকা খরচ ধরা হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button