সবার জন্য নয় লোকাল ট্রেনের টিকিট! নতুন নিয়ম আনতে চলেছে রেল! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এবার থেকে আর প্রত্যেকে পাবে না ট্রেনে চাপার সুযোগ। এমনকি মিলবেনা টিকিট । এমনটাই নতুন ভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় রেল ।গত রবিবার থেকে রাজ্যের বুকে পুনরায় 50% যাত্রী নিয়ে চালু হয়েছে লোকাল ট্রেন ।দীর্ঘ অপেক্ষার পর অবশেষে হাসি ফুটেছে নিত্যযাত্রীদের মুখে। কিন্তু যে শর্ত সাপেক্ষে ট্রেন চালানোর কথা জানানো হয়েছিল তা বিন্দুমাত্র পরিলক্ষিত হচ্ছে না কোন জায়গাতে। মানুষের মধ্যে কোন সচেতনতা নেই ।নেই কোন নিরাপদ দূরত্ব। তাহলে কি তারা পুনরায় লোকাল ট্রেন বন্ধ করতে চাইছেন এই প্রশ্ন উঠেছে বিভিন্ন বিশেষজ্ঞ মহল থেকে তবে তরফ থেকে যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা অনেকের কাছে প্রশংসা পেয়েছে।

টিকিট কাউন্টারে ভিড় কমানোর জন্য ইতিমধ্যে সর্বভারতীয় একটি অ্যাপ্লিকেশন জারি করা হয়েছে যার নাম হচ্ছে ইউটিএস। সম্প্রতি এই অ্যাপ্লিকেশনের সাথে কো ইউইন অ্যাপ্লিকেশনটি সংযুক্ত করার কথা চিন্তা ভাবনা করছে ভারতীয় রেল ।যার ফলে কোন ব্যক্তি যখন টিকিট কাটতে যাবে অতি অবশ্যই তাকে ভ্যাকসিনের সার্টিফিকেট দেখাতে হবে। এর আগে টিকিট কাউন্টারে এই নিয়ম জারি করা হলেও তা বাস্তবে দেখা যায়নি ।কিন্তু এবার সেই ঘটনা কে বাস্তবায়িত করতে এ ধরনের পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল ।তবে এখনই সেটা পশ্চিমবঙ্গের উপর কার্যকর হবে কি না সে ব্যাপারে কিছু জানায়নি দক্ষিণ-পূর্ব রেলের কর্মকর্তারা।

বিভিন্ন প্লাটফর্মে যে চিত্র পরিলক্ষিত হচ্ছে তা অত্যন্ত নিরাশা জনক ।রাজ্যের কোন মানুষের মধ্যেই দেখা যাচ্ছে না কোনরকম সচেতনতা ।সংক্রমণ অনেকটা আয়ত্তের মধ্যে থাকলেও তা পুনরায় তীব্র আকার ধারণ করতে বিন্দুমাত্র সময় নেবে না বলে মনে করছেন অনেকে। যে হারে দুর্গাপুজো ও অন্যান্য উৎসবে সৃষ্টি হয়েছে তাতে সংক্রমণ যে অতি শীঘ্রই আবার তীব্র আকার ধারণ করতে চলেছে সে ব্যাপারে নিশ্চিত বিভিন্ন বিশেষজ্ঞরা ।এই অবস্থায় দাঁড়িয়ে যদি আমরা সচেতন না হয় তাহলে কিন্তু একাধিক সমস্যা সম্মুখীন হতে হবে পুনরায় রাজ্যবাসীকে ।তাই রেলের তরফ থেকে অন্তত এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যাতে কিছুটা হলেও মানুষের মধ্যে সচেতনতা আনা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button