সরকারি কর্মচারীদের জন্য এবার থেকে নয়া নিয়ম! এবার থেকে হবে সপ্তাহে ৩ দিন ছুটি ও ৪ দিন কাজ

নিজস্ব প্রতিবেদন:-নতুন অর্থবর্ষে নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে শ্রমিকদের জন্য বেশ কয়েকটি নিয়ম জারি করা হয়েছে । এবং এই নিয়মের যেমন উপকারিতা রয়েছে পাশাপাশি রয়েছে অপকারিতা ।হয়তো অনেকের এই নিয়ম পছন্দ হতেই পারে আবার অনেকের পছন্দের বাইরে থাকতে পারে ।

এই সমস্ত নিয়ম কেন্দ্রীয় সরকার তরফ থেকে জানানো হয়েছে যে এ রার শ্রমিকদের বা শ্রমজীবীদের জন্য নতুন একটি গাইডলাইন প্রকাশ করা হচ্ছে।কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে যে এবার থেকে সপ্তাহে দুই দিন নয় বরং তিন দিন ছুটি দেওয়া হবে ।এর আগে দুদিন ছুটি দেওয়া হতো ।

যার ফলে পাঁচদিন কাজকর্ম করতে হত এবং প্রতিদিনই প্রায় 8 ঘন্টা করে কাজ করতে হতো তাদেরকে ।কিন্তু সরকারের তরফ থেকে এমনটা জানানো হচ্ছে যে এবার থেকে ছুটির পরিমাণ তিন দিন হবে ।কিন্তু আট ঘণ্টার পরিবর্তে কাজ করতে হবে 12 ঘন্টা ।যদি কেউ 8 ঘন্টা কাজ করতে চাই অবশ্যই করতে পারেন তাহলে সব মিলিয়ে তার ছুটির পরিমাণ দাঁড়াবে সপ্তাহে একদিন।

আগামী অর্থবর্ষে বেতনের পরিসংখ্যান নিয়েও আসতে চলেছে বড়ো বদল। জানা যাচ্ছে এবার থেকে বেতন দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন বিশয়কে আলাদা আলাদা করে বেতন দেওয়া হবে। তবে এই পদ্ধতিতে মানুষের হাতে পাওয়ার বেতনের অর্থ কমবে অনেকটাই।

এক্ষেত্রে সংস্থাগু-লির আর্থিক বোঝা কমানোর উদ্দেশ্যে পিএফ কর্মীদের অবস্থান বৃদ্ধি পাওয়ানোর জনিবেবার থেকে প্রভিডেন্ট ফান্ড ও ইনকাম ট্যাক্সের পরিমান বারিয়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে কোন ব্যক্তির বেতনের প্রায় অর্ধেকটা হাতে দিয়ে বাকি অর্ধেক টা যাতে প্রভিডেন্ট ফান্ডে যোগ করা যায় সেই ব্যবস্থায় করার চেষ্টা চালাচ্ছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই গাইডলাইনে 13 টি রাজ্য সবুজ সংঘের দিয়েছে এখনো বেশ কিছু রাজ্য সম্মতি পাওয়া বাকি রয়েছে তবে বিশেষ কিছু কিছু রাজ্যের জন্য বিশেষ কিছু নিয়ম বানানো হয়েছে ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button