কেন্দ্র সরকারের নতুন পরিকল্পনা! এবার থেকে রেশন দোকান থেকেই মিলবে রান্নার গ্যাসের সিলিন্ডার! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এবার থেকে রেশন দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রি করার সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার ।মানুষকে নিরবিচ্ছিন্ন পরিষেবা প্রদান করার জন্য এবং আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারে তার জন্য এই ধরনের সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার ।ইতিমধ্যে বিভিন্ন রাজ্য সরকারের সাথে একাধিকবার বৈঠকে বসেছেন কেন্দ্রীয় সরকার ।তার পাশাপাশি বিভিন্ন প্রস্তুতকারী সংস্থা এ বিষয়ে সাহায্য করার জন্য এগিয়ে এসেছে। কি জানা যাচ্ছে সরকার তরফ থেকে জেনে নিন এক নজরে।

আমরা জানি যে আমাদের দেশে যতগুলি রেশন দোকান রয়েছে সেখানে যে সমস্ত রেশন সামগ্রী পাওয়া যায় তাতে সাধারণ মানুষের দিনযাপন হয়তো সম্ভব কিন্তু যার মাধ্যমে সেই সমস্ত সামগ্রীগুলো তারা কাজে লাগাতে পারবে তার দাম এই মুহূর্তে আকাশছোঁয়া অর্থাৎ গ্যাস সিলিন্ডার। এবার থেকে ছোট গ্যাস সিলেন্ডার রেশন দোকানের মাধ্যমে বিক্রি করার কথা চিন্তা ভাবনা করছে কেন্দ্র সরকার ।

কেন্দ্রীয় সরকারের বক্তব্য জানা যাচ্ছে যে যদি দেশের মধ্যে থাকা প্রায় সাড়ে পাঁচ লক্ষ রেশন দোকানে ব্যবস্থা গ্রহণ করা যায় তাহলে গ্রাহকেরা যেমন নিরবিচ্ছিন্নভাবে ঠিক তেমনি আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠতে পারবে রেশন দোকান গুলি । পাশাপাশি দেশের অর্থনৈতিক অবস্থা অনেকখানি উন্নত হবে বলে ধারণা করা যাচ্ছে।

একাধিক মন্ত্রকের উপস্থিতিতে এই বৈঠক হয়েছে। জানা গিয়েছে, Ministry of Electronics, Information Technology, অর্থমমন্ত্রক, পেট্রলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসমন্ত্রকের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। শুধু কেন্দ্রের তরফেই নয়, ইন্ডিয়ান ওয়েল , ভারত পেট্রোলিয়াম হিন্দুস্তান পেট্রোলিয়াম সহ একাধিক আধিকারিকরা উপস্থিত ছিলেন গুরুত্বপূর্ণ এই বৈঠকে।তবে জানা যাচ্ছে এই বিষয়ে রাজ্যগুলির সঙ্গে বৈঠক হবে কেন্দ্রের। কীভাবে রেশন দোকানের মাধ্যমে এই ছোট গ্যাসগুলি বিক্রি করা যাবে তা নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button