কেন্দ্রের নতুন পরিকল্পনা! রেশন দোকান থেকেই পাবেন প্যান কার্ড, ভোটার কার্ড! পাবেন লোন! জানুন বিস্তারিত।

কেন্দ্রের নতুন পরিকল্পনা! রেশন দোকান থেকেই পাবেন প্যান কার্ড, ভোটার কার্ড! পাবেন লোন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-রেশনের দোকানে কথা বললেই যে চিত্রটা আমাদের মাথায় সব থেকে আগে পরিলক্ষিত হয় সেটি হচ্ছে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকা বেশ কিছু মানুষজন। তার পাশাপাশি কাউন্টার এর চাল গম আটা কেরোসিন তেল সংগ্রহ করছে বেশ কিছু মানুষ ।আমাদের পাড়াতে যে সমস্ত রেশন দোকান গুলি রয়েছে তাদের প্রত্যেকের চিত্র কমবেশি এক কিন্তু এবার থেকে সেই চিত্র পাল্টাতে শুরু করবে।

কারণ কেন্দ্রীয় সরকার রেশন দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে এ ঘটনা আমরা বিভিন্ন সংবাদমাধ্যমে জেনেছি। পাশাপাশি রেশন দোকানে আরো অত্যাধুনিক কাজকর্ম করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার ।কি কি কাজ জেনে নিন বিস্তারিত।

মানুষকে নিরবিচ্ছিন্ন পরিষেবা প্রদান করার জন্য এবং রেশন দোকান গুলোকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার জন্য একাধিক ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার সেখানে যেমন রয়েছে ছোট 5 কেজি গ্যাস সিলিন্ডার বিক্রি করার কথা ঠিক তেমনি রয়েছে বিদ্যুতের বিল আধার কার্ড প্যান কার্ড সবকিছু জমা দেওয়ার কথা। একদম কোন গল্প রুপকথা নয় বাস্তবায়িত হতে চলেছে আর মাত্র কয়েকদিনের মধ্যেই। ইতিমধ্যে রাজ্য সরকারের সাথে এবং বিভিন্ন সংস্থার সাথে বৈঠক করেছে কেন্দ্রীয় সরকার।

আসলে খাদ্য মন্ত্রকের দফতর রেশন দোকানের রোজগার বাড়াতে সিএসসি ই-গভর্নেন্স সার্ভিস ইন্ডিয়া লি. (সিএসসি)-এর সঙ্গে একটি চুক্তি করেছে। রেশন দোকানে সিএসসি সার্ভিস শুরু হলে অতিরিক্ত সুযোগ সুবিধা যেমন বিদ্যুৎ, জল সহ অন্যান্য বেশকিছু জিনিসের বিল জমা দেওয়া যাবে।বলা হচ্ছে এই মউ-এর উদ্দেশ্য রেশন দোকানের ডিলারদের মাধ্যমে সিএসি পরিষেবা দিয়ে তাদের রোজগার বাড়ানো।

এই মউ চুক্তিতে স্বাক্ষর করেথেল সহ সচিব জ্যোৎস্না গুপ্তা এবং সিএসসির উপাধ্যক্ষ সার্থিক সচদেব।রেশন দোকানে প্রদত্ত সুযোগ সুবিধা ছাড়াও রেশন দোকানগুলিকে অতিরিক্ত পরিষেবা নির্বাচন করতে বলা হতে পারে। এই পরিষেবাগুলির মধ্যে রয়েছে বিভিন্ন বিল জমা, প্যান আেদন, পাসপোর্টের আবেদন, নির্বাচন কমিশন সম্পর্কিত পরিষেবা ইত্যাদি।


Leave a Reply

Your email address will not be published.