Mutual Fund : এই পাঁচ মিউচুয়াল ফান্ডে করুন বিনিয়োগ, ১ বছরে ১ লক্ষ টাকা হয়েছে ১ লক্ষ ৮০ হাজার টাকা

আকাশবার্তা অনলাইন ডেস্ক: আপনি যদি কোথাও টাকা বিনিয়োগ করে দারুণ মুনাফা পাওয়ার আশা‌ করে থাকেন তাহলে বিনিয়োগ করতে পারেন মিউচুয়াল ফান্ডে। যেখানে আপনি দারুণ মুনাফা অর্জন করতে পারবেন। তবে মনে রাখবেন, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুকি সাপেক্ষ তাই বিনিয়োগ করার পূর্বে সমস্ত নথিপত্র ভাল করে দেখে এবং বুঝে তারপরেই বিনায়োগ করবেন। বিগত ১ বছরে বিভিন্ন ফোকাসড ক্যাটেগরির মিউচুয়াল ফান্ড গ্রাহকদের দারুণ মুনাফা দিয়েছে। এই ফোকাসড ক্যাটেগরির মিউচুয়াল ফান্ডগুলি বেশি শেয়ারে বিনিয়োগ করেনা। তাদের পোর্টফোলিও তে থাকে মুষ্টিমেয় কয়েকটি শেয়ার। এই মিউচুয়াল ফান্ড মূলত ফ্লেক্সিক্যাপ ক্যাটাগরির মধ্যে পরে।

সর্বাধিক মুনাফা দিয়েছে কোন কোন মিউচুয়াল ফান্ড? গত এক বছরে ৬৭ থেকে ৮০ শতাংশ পর্যন্ত মুনাফা দিয়েছে পাঁচটি মিউচুয়াল ফান্ড। যা আপনাদের জানাব এই প্রতিবেদনে।

১. Nippon India Focused Equity Fund: গত ১ বছরে সবচেয়ে বেশি রিটার্ন করেছে এই মিউচুয়াল ফান্ড। ৭৯.৯ শতাংশ রিটার্ন জেনারেট করেছে এই সংস্থা। এর ফান্ড সাইজ ৫৮১৮ কোটি টাকা এবং এক্সপেন্স রেশিও ১.৩২% ।

২. Franklin India Focused Equity Fund:এই ফান্ড তাদের গ্রাহকদের রিটার্ন দিয়েছে ৭৯.৮ শতাংশ। এর ফান্ড সাইজ রয়েছে ৭৮৩৬ কোটি টাকা এবং এক্সপেন্স রেশিও রয়েছে ১.১২ শতাংশ।

৩. HDFC Focused:এইচডিএফসি –এর মোট অ্যাসেট ম্যানেজমেন্ট ৮৩৮ কোটি টাকা। এই ফান্ড তাদের গ্রাহকদের গত ১ বছরে রিটার্ন দিয়েছে ৭৮.৫ শতাংশ। এবং এক্সপেন্স রেশিও ১.৩৭ শতাংশ। তবে এই ফান্ডের ক্যাশ হোল্ডিং ৭ থেকে ৮ শতাংশ।

৪. ICICI Prudential Focused Equity Fund:এই মিউচুয়াল ফান্ডের ফান্ড সাইজ রয়েছে ২২৫৬ কোটি টাকা। গত ১ বছরে এই মিউচুয়াল ফান্ড রিটার্ন দিয়েছে ৬৯.৫ শতাংশ। বিশেষ উল্লেখ্য, এই ফান্ডের এক্সপেন্স রেশিও উপরোক্ত ফান্ড গুলির তুলনায় যথেষ্ট কম। এর এক্সপেন্স রেশিও রয়েছে ০.৮১ শতাংশ।

৫. SBI Focused Equity Fund:জানিয়ে রাখি, সবচেয়ে বেশি এইউএম এবং সবচেয়ে কম এক্সপেন্স রেশিও রয়েছে এই মিউচুয়াল ফান্ডের। এই মিউচুয়াল ফান্ডের মোট সম্পত্তির পরিমাণ ২০,৩৭২ কোটি টাকা। এই মিউচুয়াল ফান্ড তার গ্রাহকদের গত ১ বছরে রিটার্ন দিতে পেরেছে প্রায় ৬৭.৭ শতাংশ। এবং এর এক্সপেন্স রেশিও রয়েছে ০.৭২ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button