মধ্যবিত্তদের মুখে হাসি ফুটিয়ে সস্তা হল সরষের তেল! কবে থেকে চালু হবে নতুন দাম? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পেট্রোল এবং ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কমিয়ে নেওয়া হয়েছিল যার ফলে পেট্রোল প্রতি লিটার 5 টাকা এবং ডিজেলের প্রতি লিটার 10 টাকা দাম কমতে দেখা গেছে গোটা দেশজুড়ে ।যদিও এই সামান্য মাত্রায় দাম কমাতে খুশি নয় আপামর দেশবাসী। কিন্তু তাদেরকে খুশি করতে পুনরায় দাম কমানো হল তবে পেট্রোল-ডিজেলের নয় বরং দাম কমানো হল সরষের তেলের কিছুদিন আগে সরষের তেল ছাড়া বাকি সমস্ত ভোজ্যতেলের দাম কিছুটা হলেও কমানো হয়েছিল।

তবে এই তালিকায় যুক্ত হলো এবার সরষের তেলের নাম। জয়পুরের মান্ডিতে সরষের তেলের দাম কিছুটা কমতে দেখা গেছে ।যার ফলে বিশেষজ্ঞরা এমনটা আশাবাদী যে ভারতবর্ষে অন্যান্য সকল মন্ডিতে একই পরিমানে কমবে ধীরে ধীরে এর দাম ।কুইন্টাল প্রতি 225 টাকা দাম কম হওয়ায়, পাইকারি মাণ্ডিতে দাম প্রতি লিটারে দাম কমেছে 2 টাকা 25 পয়সা।

খুচরো বাজারেও এর প্রভাবে দাম কমবে বলে আশা করা যাচ্ছে।দেশের বিভিন্ন মান্ডিতে তুলা ও চিনাবাদাম আসতে শুরু হওয়ার ফলে দরপতন হয়েছে বলে মনে করা হচ্ছে। SEA প্রেসিডেন্ট অতুল চতুর্বেদী আশা প্রকাশ করে জানিয়েছিলেন, সরষে চাষের সম্ভাবনা খুব ভালো রয়েছে, তাই কমতে পারে সরষের তেলের দাম। এছাড়া দেশে সয়াবিন ও চিনা বাদামের চাষও ভালো হয়েছে।

অক্টোবর মাসে ফুড অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের সেক্রেটরি সুধাংশু পাণ্ডে জানিয়েছিলেন, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় শ্রমিক সংকটের জেরেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম ক্রমেই বেড়ে চলেছে। তিনি আশা প্রকাশ করে বলেছিলেন, চলতি মরশুমে সরষের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বৃদ্ধি পেয়েছে। ফলে তেলের দাম কমতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।এই খবর প্রকাশ আসলে কিছুটা হলেও হাসি ফুটেছে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষের মুখে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button