আজ থেকেই বন্ধ করে দেওয়া হলো সরকারি কর্মচারীদের একাধিক সুযোগ সুবিধা! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-গত দেড় বছর আগে যখন মহামারীর প্রকোপে গোটা দেশ স্তব্ধ হয়ে গিয়েছিল তখন একে একে বন্ধ হয়ে গেছিল যাবতীয় পরিষেবা ।দেশজুড়ে জারি করা হয়েছিল লকডাউন। কার্যত এই অবস্থায় দাঁড়িয়ে শিল্প কলকারখানা বন্ধ হয়ে গিয়েছিল ।যার ফলে কর্মহীন হয়ে পড়েছিল একাধিক মানুষ। কিন্তু যারা সরকারি কর্মচারী ছিলেন তাদের কিন্তু কাজ থেকে কোন রকম ছাঁটাই করা হয়নি বরং ঘর থেকে কাজ করার সুবিধা প্রদান করা হয়েছিল। তবে 8ই নভেম্বর থেকে এই নতুন গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় সরকার শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্য।

পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার সাথে সাথেই কমসংখ্যক কর্মীদের নিয়ে অফিস চালানো এবং নির্দিষ্ট সময়ের আগে কাজ করে বাড়ি ফেরা নির্দেশ দিয়েছিলেন কেন্দ্রীয় সরকার তবে পরিস্থিতি এখন আরো অনেকটাই নিয়ন্ত্রণে থাকার জন্য পুনরায় পুরোদমে চালু হতে চলেছে সমস্ত সরকারি অফিস গুলি। এবার থেকে নির্দিষ্ট সময় মেনে অফিসে আসার জন্য নির্দেশিকা জারি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ।পাশাপাশি দেওয়া হয়েছে একাধিক বিধিনিষেধ।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে গাইডলাইন প্রকাশ করা হয়েছে সেখানে উল্লেখ রয়েছে যে এবার থেকে প্রতিটি সরকারি কর্মচারীদের কে নির্দিষ্ট সময় অফিসে আসতে হবে এবং তাদের উপস্থিতি প্রদান করতে হবে বায়োমেট্রিক পদ্ধতিতে। বায়োমেট্রিক পদ্ধতিতে উপস্থিতি প্রদান করার সময় একজন কর্মচারী সাথে অন্য আরেকজন কর্মচারীর মধ্যে যেন ছয় ফুটের দূরত্ব বজায় থাকে ।পাশাপাশি বায়োমেট্রিক মেশিন এর সামনে অতি অবশ্যই রাখতে হবে স্যানিটাইজার এর বোতল । কর্মচারী এসে প্রথমে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে তবে বায়োমেট্রিক নিজের উপস্থিতি প্রদান করতে পারবেন এবং বায়োমেট্রিক মেশিন কে পরিষ্কার করার জন্য একজন কর্মচারী রাখতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button