সরকারি এই স্কিমের কথা অনেকেরই অজানা! প্রতি মাসে পাবেন 12,000 টাকা! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-এবার থেকে পোস্ট অফিসের এক দারুণ সুযোগ দেয়া হলো সকল গ্রাহকদের কে ।আপনি যদি এমনটা মনে করে থাকেন যে শেষ বয়সে এসে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা পেনশন হিসেবে পেতে চান তাহলে এই প্রকল্পটি হতে পারে একমাত্র আপনার জন্য ।পোস্ট অফিসের এ প্রকল্পের নাম সরল পেনশন যোজনা ।এই সরল পেনশন যোজনা নিয়মাবলী এবং বাকী সকল সুবিধা অত্যন্ত সহজ ও সরল ।সাধারণত প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই পেনশন যোজনা আরোপ করা হয়েছে।

এই পেনশনে বিশেষ বৈশিষ্ট্য হলো মাত্র একবার আপনাকে প্রিমিয়াম দিতে হবে এবং একবার প্রিমিয়াম দিলেই সারাজীবন ধরে আপনি পেনশন পেতে পারেন ।এমনকি প্রতিমাসে 12000 টাকা করে পেনশন পেতে পারেন আপনি ।অনলাইনে কিংবা অফলাইনে গ্রহণ করতে পারবেন এই পেনশন এর সুবিধা ।আপনি সিঙ্গেল প্রিমিয়াম দিয়ে পেনশন পাবেন মান্থলি অথবা কোয়ার্টারলি, অথবা হাফ ইয়ারলি এবং ইয়ারলি বেসিসে দিতে পারেন। এই প্ল্যানে নমিনিকে 100% পারচেস প্রাইস অফার করা হয়।

জয়েন্টের আবেদনকারীদের ক্ষেত্রে যদি একজনের মৃত্যু হয় , তাহলে দ্বিতীয়জন‌ও এই লোন পেতে পারবেন। যদি অ্যানুটেন্ট এবং তাঁর স্ত্রী অথবা সন্তান কোনো দুরারোগ্য ব্যাধির শিকার হন, তাহলে অ্যানুটেন্ট পলিসিকে সারেন্ডার করতে পারেন।এই যোজনা নিতে গেলে আবেদনকারীর নূন্যতম বয়স হতে হবে 40 বছর। এবং সর্বোচ্চ বয়স হল 80 বছর। এই পলিসির টার্ম হল সারাজীবন। লোন নিতে গেলে 8.44% হারে লোন নেওয়া যাবে। ধরা যাক এই যোজনায় যদি কেউ 60 বছর বয়সে 10,18000 লাখ টাকা এককালীন প্রিমিয়াম দিয়ে বাৎসরিক পেনশন চান তাহলে তিনি বাৎসরিক পেনশন পাবেন 51,650 টাকা

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button