এই ৩ টি উপায়ে ফল ধরবে পুরুষ পেঁপে গাছে! রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা বাড়িতে একাধিক শাকসবজি ফলমূল চাষ করার ইচ্ছা প্রকাশ করে থাকে ।কারও কারও ক্ষেত্রে এই ইচ্ছে ইচ্ছেতেই থেকে যায়। কারণ তাদের বাড়িতে পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকে না। কিন্তু যাদের বাড়িতে পর্যাপ্ত পরিমাণে জায়গায় রয়েছে তারা বিভিন্ন ধরনের শাকসবজি ফলমূল অনায়াসে চাষ করতে পারেন।কিন্তু প্রশ্ন হচ্ছে যদি আপনি পেঁপে গাছ চাষ করেন তাহলে কিভাবে চিনবেন পুরুষ পেঁপে যদি পুরুষ পেঁপে গাছ হয়েও থাকে তাহলে কিভাবে তার মধ্যে ফলন ধরাবেন সেটা জানাবো আজকের এই প্রতিবেদনে।

যদি গাছ তিন থেকে চার ফুট লম্বা হওয়ার পর দেখেন যে একটি বোঁটাতে অনেকগুলি ফুল এসেছে তাহলে অবশ্যই সেটি পুরুষ গাছ এবং যদি আপনি এমন টা দেখেন যে একটি বোঁটা তে শুধুমাত্র একটি ফুল এসেছে তাহলে সেটা মহিলা গাছ। পুরুষ গাছে একেবারে কাজের নয় তেমনটা কিন্তু বলা যাবেনা। দশটি স্ত্রী গাছের জন্য একটি পুরুষ গাছ অতি অবশ্যই দরকার পড়ে।

কিন্তু এই পুরুষ গাছে আপনি কিভাবে ফসল ফলাবে সেই উপায় কি আপনার জানা আছে? যদি জানা না থাকে তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য। মূলত দুইটি পদ্ধতি আপনাদের সামনে বলতে চলেছি প্রথমে দুইটি কাঠি কে ছুঁচালো করে নিতে হবে ।এরপর পেঁপে গাছের অর্থাৎ পুরুষ পেঁপে গাছের যে অংশে সবুজ এবং ধূসর রং মিলিত হয়েছে সেই অংশে একটি কাঠিকে গেঁথে দিতে হবে কিন্তু লক্ষ্য রাখতে হবে যাতে গাছের অপর প্রান্তে বেরিয়ে না যায়।

একটি আটকে দেওয়ার পর কিছুটা উপরে অপর আরেকটি কাঠি আটকে দিতে হবে। এরপর আপনাকে 10 মিনিট অপেক্ষা করতে হবে এবং পুনরায় কাঠি গুলিকে খুলে ফেলতে হবে। অপর যে পদ্ধতিতে আপনাকে বলব সেটা অনেকটা এইরকমই কিন্তু একটু আলাদা। এক্ষেত্রে আপনাকে একটি কাঠি নিতে হবে এবং সেই কাঠিটি যাতে গাছের এপার-ওপার হয়ে যায় সেভাবে পুঁতে দিতে হবে ।এই অবস্থানের কিন্তু অনেকে ফল পেয়েছে অনেকটা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button